Cavity Problem

শীতের মরসুমে দেদার কেক-পেস্ট্রি খাচ্ছেন? দাঁতের ক্ষতি রুখতে ঘরোয়া কোন টোটকায় ভরসা রাখবেন?

দাঁতের ক্ষয় রোধ করতে শুধু দাঁত মাজলেই হবে না। এই সমস্যার পাকাপাকি সমাধান করতে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া টোটকার উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৪
Share:

দাঁতের ক্ষয় রুখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড়, পেশির মতো দাঁতেরও ক্ষয় হয়। তবে এই আধুনিক জীবনে দাঁতের ক্ষয়ের জন্য আর বার্ধক্য পর্যন্ত অপেক্ষা করতে হয় না। ধূমপানের অভ্যাস তো আছেই, সেই সঙ্গে দেদার আইসক্রিম, চকোলেট, মিষ্টি খাওয়ার ফলে দাঁতের হাল ক্রমশ খারাপ হতে থাকে। অনেকেই ভাবেন দিনে দু’বার করে দাঁত মাজলেই সঠিক যত্ন নেওয়া হচ্ছে। তা কিন্তু নয়। দাঁতের ক্ষয় রোধ করতে শুধু দাঁত মাজলেই হবে না। এই সমস্যার পাকাপাকি সমাধান করতে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া টোটকার উপর।

Advertisement

হলুদ

দাঁত এবং মাড়ির নানা সমস্যার সমাধান লুকিয়ে আছে হলুদে। দাঁতের কোণে কোণে লুকিয়ে থাকা নানা জীবাণু ধ্বংস করতে পারে হলুদ। ফলে দাঁতের ক্ষয় কমাতে হলুদ ব্যবহার করতেই পারেন। হলুদ গুঁড়োর সঙ্গে সামান্য জল মিশিয়ে মিশ্রণ বানিয়ে নিন। সেই মিশ্রণ দাঁতের উপর এবং গোড়ায় লাগিয়ে দিন। সমস্যা কমবে। দাঁত ক্ষয়ে গেলে তো বটেই, আগে থেকে সতর্ক থেকেও এটি ব্যবহার করতে পারেন।

Advertisement

পেঁয়াজ

নিয়মিত পেঁয়াজ খেলে দাঁতের নানা সমস্যা কমে। পেঁয়াজে থাকা মিনারেলস, অ্যান্টি-অক্সিড্যান্ট— দাঁতের খেয়াল রাখতে ওস্তাদ। দাঁত ক্ষয়ে যাচ্ছে দেখলে এক টুকরো পেঁয়াজের রস তৈরি করে দাঁতের উপর লাগাতে পারেন। এর ফলে দাঁতের উপর বাসা বাঁধা জীবাণু মরবে। দাঁতের ক্ষয়ও কমবে।

শরীরের জন্য ভাল না হলেও দাঁত ভাল রাখতে নুনের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

নুন

শরীরের জন্য ভাল না হলেও দাঁত ভাল রাখতে নুনের জুড়ি মেলা ভার। অনেকেই দাঁতের যত্ন নিতে নুন এবং তেল মিশিয়ে দাঁত মাজেন। এই টোটকা মেনে চললে সত্যিই দাঁতের ক্ষয় আটকানো যায়। দাঁতে ব্যথা, পোকা লাগা, দাঁতের গোড়া হালকা হয়ে যাওয়া— সবেতেই নুন সত্যিই উপকারী। এক গ্লাস হাল্কা গরম জলে এক চামচ নুন মিশিয়ে নিন। এ বার নুন মেশানো জল দিয়ে কুলকুচি করে ফেলে দিন। এতেও দাঁতের ক্ষয় আটকানো সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন