Potato

Potato Hacks: ওজন বাড়ার ভয়ে আলু খাচ্ছেন না? কয়েকটি সহজ কৌশলে আলু হবে স্বাস্থ্যকর

সুস্বাদু হলেও ওজন বাড়ার ভয়ে অনেকেই আলু খেতে চান না। কী উপায় অবলম্বন করলে ওজন বাড়বে না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২১ ১৬:৩২
Share:

প্রতিদিনের রান্নায় আলু বেশ একটি প্রয়োজনীয় উপাদান। ছবি: সংগৃহীত

প্রতিদিনের রান্নায় আলু বেশ একটি প্রয়োজনীয় উপাদান। আলু কাটার সময় একটি আঠালো তরল পদার্থ নিঃসৃত হয়। এই তরল পদার্থটি হল স্টার্চ। আলুতে স্টার্চ থাকার কারণে ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই আলু এড়িয়ে চলেন। তবে রান্নার আগে কয়েকটি সহজ কৌশল অবলম্বন করে আলুকে স্টার্চ-মুক্ত করতে পারলে স্বাস্থ্যের জন্যে উপকারী হয়ে উঠতে পারে আলু।

কী ভাবে আলুকে স্টার্চ-মুক্ত করবেন?

Advertisement

ছবি: সংগৃহীত

১) স্টার্চ-মুক্ত করতে খোসা ছাড়িয়ে ঠান্ডা জলে আলুকে ভিজিয়ে রাখুন। কিছু ক্ষণ ভিজিয়ে রাখার পর ভাল করে ধুয়ে নিন। আলু ধোয়ার সময় দেখবেন, আলু ধোয়া জলটি খয়েরি রঙের। এই ভাবে বেশ কিছুক্ষণ ধোয়ার পর আলু ধোয়া জল সাদা হয়ে এলে বুঝতে হবে, আলু থেকে স্টার্চ চলে গেছে।

Advertisement

২) আলু থেকে স্টার্চ অপসারণের অন্যতম উপায় হল গরম জলে নুন দিয়ে ফুটিয়ে নেওয়া। আলুকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে গরম জলে নুন দিয়ে বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিলে বিদায় নেয় স্টার্চ। তার পর গরম জল থেকে আলুগুলিকে তুলে ভাল করে শুকিয়ে নিয়ে রান্নায় ব্যবহার করতে পারেন।

স্টার্চ-সমৃদ্ধ আলু সাধারণত ভাজা বা সিদ্ধ করার সময় টুকরো টুকরো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই আলু দিয়ে কোনও খাবার তৈরির আগে আলুকে স্টার্চ-মুক্ত করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন