Health

Kadha Recipe: শীতকালীন সর্দি-কাশি ভোগাচ্ছে? কাড়া বানানোর পদ্ধতি জানা আছে তো

বর্ষায় জ্বর, গলা ব্যথা লেগেই আছে। কাড়া হতে পারে এর অন্যতম ওষুধ। কী ভাবে বানাবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৮:২০
Share:

ঠান্ডা লাগার সমস্যায় কাড়ার মতো দাওয়াই খুব কম আছে। ছবি: সংগৃহীত

বর্ষার আবহাওয়ায় জ্বর, সর্দি-কাশি ঘরে ঘরে লেগেই আছে। খুসখুসে কাশি, গলা ব্যথা, জ্বর জ্বর ভাব— অনেকের মধ্যেই এই উপসর্গগুলি দেখা যাচ্ছে। বর্ষা ঢুকলেও বিদায় নেয়নি গরম। বাইরে বেরোলে এখনও দরদর করে ঘামছেন প্রায় সকলেই। এর মাঝেই হয়তো দু-এক পশলা বৃষ্টির দেখা পাওয়া গেল। ক্ষণে ক্ষণে আবহাওয়া পরিবর্তনের কারণে সর্দি-কাশি, জ্বর লেগেই আছে। তার উপর দাপট বাড়ছে করোনার। রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যাটা দৈনিক ক্রমশ ঊর্ধ্বগামী হচ্ছে। এই পরিস্থিতিতে সুস্থ থাকাটা ভীষণ জরুরি।

Advertisement

তবে জ্বর, ঠান্ডা লাগা মানেই করোনা হয়েছে, এমনটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই। আবহাওয়ার কারণে অনেক সময় গলা ব্যথা, কাশি হতে পারে। এই ধরনের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে প্রাথমিক ভাবে সুস্থ হতে ঘরোয়া টোটকার উপর ভরসা করলেও সুফল পেতে পারেন। ঠান্ডা লাগার সমস্যায় কাড়ার মতো দাওয়াই খুব কম আছে। এই পানীয় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ভিতরে সর্দি জমে থাকলে তা-ও বার করে আনতে সাহায্য করে।

কী ভাবে বানাবেন কাড়া?

Advertisement

জল: ৩ লিটার

তুলসী পাতা: ৪-৫টি

আদাবাটা: এক চা চামচ

লবঙ্গ: ২টি

দারচিনি: ১টি

গোলমরিচ: এক চা চামচ

হলুদগুঁড়ো: এক চা চামচ

প্রণালী

একটি পাত্রে জল ঢেলে ভাল করে ফুটিয়ে নিন। বেশ কিছু ক্ষণ ফোটার পরে জল কিছুটা শুকিয়ে গেলে তার মধ্যে সব মশলা দিয়ে দিন। আবার ভাল করে ফুটতে দিন বেশ কিছু ক্ষণ। মিনিট পাঁচেক পরে জল নামিয়ে নিয়ে ছেঁকে নিন। কাড়া তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন