Teenager

Vaccination: সন্তানকে করোনার টিকা দিতে নিয়ে যাবেন? পাঁচটি কথা মনে রাখুন

বাড়ির কিশোর-কিশোরীকে টিকা দিতে নিয়ে যাওয়ার আগে এবং পরে মেনে চলুন এই বিষয়গুলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ১৭:০১
Share:

ছবি: সংগৃহীত

২০২১ সালের মাঝামাঝি সময়ে করোনা পরিস্থিতি কিছুটা হলেও স্থিতিশীল ছিল। বছরের শেষ দিক থেকে হঠাৎ লাফিয়ে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। এর মধ্যে অনেকে করোনার টিকা নিয়ে ফেলেছেন। কিন্তু বাড়ির খুদেরা এখনও বাকি। সরকারি ঘোষণা অনুযায়ী,এ বার ১৫ বছরের ঊর্ধ্বে সকলেই করোনার টিকা নিতে পারবে। এই পরিস্থিতি বাড়ির কিশোর-কিশোরীদের সাবধানে রাখা জরুরি। টিকা দিয়ে নেওয়াও প্রয়োজন। কিন্তু সন্তানকে টিকা দিতে নিয়ে যাওয়ার আগেমাথায় রাখুন এই কয়েকটি প্রয়োজনীয় বিষয়।

Advertisement

Advertisement
আরও পড়ুন:

ছবি: সংগৃহীত

১) আপনার সন্তানেরযদিঅ্যালার্জি বা অন্য কোনও রোগে থাকে, সেক্ষেত্রে টিকা দেওয়ানোর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

২) টিকা নিতে যাওয়ার আগে সন্তানের পর্যাপ্ত ঘুম, স্বাস্থ্যকর খাওয়াদাওয়া, শরীরচর্চা ইত্যাদি দিকগুলি নজরে রাখুন।

৩) টিকা নেওয়ার পর হালকা জ্বর, হাতের পেশিতে ব্যথা, গলা শুকিয়ে যাওয়া খুবই সাধারণ কয়েকটি উপসর্গ। এর থেকে বোঝা যায় যে টিকা কাজ করছে। ফলে এসব নিয়ে নিজে ভয় পাবেন না এবং আপনার সন্তানের মধ্যেও অযথা আতঙ্ক ছড়াবেন না।

৪) টিকা নেওয়ার ২ থেকে ৩দিনের মধ্যে যদি আপনার সন্তানের জ্বর না সারে অথবা শরীরে কোনও অ্যালার্জি দেখা দেয়, সেক্ষেত্রে অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

৫) টিকা নেওয়ার পর জ্বর এলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও ওষুধ সন্তানকে দেবেন না। পরিবর্তে প্রচুর জল খাওয়ান। টিকা নেওয়ায় স্থানে ঠান্ডা জলের সেঁকও দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন