Norovirus

Norovirus: ৩ টোটকা: দূরে থাকবে নোরোভাইরাস

করোনার আতঙ্ক কাটার আগেই কেরলে মিলেছে নোরোভাইরাস। অতি দ্রুত ছড়ায় এই ভাইরাস। তাই এখনই সচেতন হতে বলা হচ্ছে। কী করবেন, কী করবেন না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৪:৪৪
Share:

প্রতীকী ছবি।

সাধারণত দু’দিনেই গায়েব হয়। কিন্তু দিন দুয়েকে কাবুও করে ফেলে। নোরোভাইরাস নিয়ে সে কারণেই এত উদ্বেগ।

Advertisement

ইতিমধ্যেই কেরলে দু’জনের শরীরের নোরোভাইরাস পাওয়া গিয়েছে। এই ভাইরাস অত্যন্ত সংক্রামক। ছড়ায় অতি দ্রুত। টানা পেট ব্যথা, ডায়েরিয়া, বমিতে একেবারেই অস্থির করে দেয়। ফলে দুই রোগীর সন্ধান মেলা মাত্র দেশ জুড়ে ছড়িয়েছে আতঙ্ক। নোরোভাইরাস কি আসতে পারে এ রাজ্যেও? নোরোভাইরাস যাতে না ছড়াতে পারে, তার জন্য জেনে নিন কয়েকটি টোটকা।

নোরোভাইরাস রোধে কী ব্যবস্থা নেবেন?

Advertisement

সংক্রমিতের সংস্পর্শে এলে তো ছড়াবেই। কিন্তু তা ছাড়াও খাবার, পানীয় থেকে ছড়ায় নোরোভাইরাস। করোনার মতোই হাতে ভাইরাস এলে তা মুখ, নাক দিয়ে পৌঁছে যেতে পারে শরীরের অন্দরে।

নোরোভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য তাই কয়েকটি অভ্যাস করে নেওয়া জরুরি।

১) করোনা আটকানোর জন্য যেমন বার বার হাত সাফ করতেন, এ ক্ষেত্রেও করতে হবে। খানিকটা বেশিই করা জরুরি। কারণ নোরোভাইরাস খুব দ্রুত ছড়ায়। সাবানজল দিয়ে নিয়মিত হাত পরিষ্কার করুন।

২) কোনও খাবার খাওয়ার আগে থালা-বাটি ধুয়ে নিন। সঙ্গে যে চামচ দিয়ে খাবার তুলবেন, তা-ও ধুয়ে নিন। কারণ, যে কোনও বস্তুতে ভাইরাস থাকলে তা সঙ্গে সঙ্গে চলে যায় শরীরে।

৩) ভাইরাসের সঙ্গে লড়তে হলে শরীর আর্দ্র রাখতে হবে। না হলে আরও বেশি করে ছড়াতে পারে ভাইরাস। নোরোভাইরাস ঠেকাতে বার বার জল খান। অন্যান্য পানীয়ও মাঝেমধ্যে খেতে পারেন বলে পরামর্শ দিয়েছে ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল’।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন