Norovirus

Norovirus: জ্বর, বমি, পেটব্যথা একসঙ্গে? আপনি নোরোভাইরাসে আক্রান্ত নন তো?

এই ভাইরাসে সংক্রমিত হওয়ার ১২ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে শরীরে প্রভাব পড়তে শুরু করে। দুর্বল হয়ে পড়ে শরীর। গায়ে ব্যথা, বমি শুরু হয়।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ১৬:৪৯
Share:

প্রতীকী ছবি

জ্বর হচ্ছে। পেটে ব্যথা, সঙ্গে বমি, মাথা ধরা। এই লক্ষণ নিয়েই ইংল্যান্ডে আতঙ্ক তৈরি করছে ‘নোরোভাইরাস’। করোনার মতোই এই ভাইরাসের সংক্রমণ ক্ষমতা অনেকটাই বেশি। সম্প্রতি ইংল্যান্ডের গণস্বাস্থ্য দফতরের পক্ষ থেকে এই নিয়ে সতর্ক করা হয়েছে। তাঁরা পরিসংখ্যান দিয়ে দেখিয়েছেন, এই ভাইরাস আমেরিকায় বেশিরভাগ পেটের অসুখের ভোগা মানুষকে আক্রমণ করে থাকে। সে বিষয়ে জানিয়েছে আমেরিকার রোগ নিয়ন্ত্রক সংস্থা সিডিসি-ও। করোনার মধ্যে সেই কারণে ইংল্যান্ডেও আতঙ্ক বাড়াচ্ছে নোরো।

Advertisement

কী ধরণের লক্ষণ দেখা যায় এই রোগের ক্ষেত্রে? চিকিৎসকরা বলছেন, সাধারণত এই ভাইরাসে সংক্রমিত হওয়ার ১২ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে শরীরে প্রভাব পড়তে শুরু করে। সেই প্রভাব এক দিন থেকে তিন দিন থাকতে পারে। লক্ষণগুলির মধ্যে রয়েছে বারবার মলত্যাগ, পেটে ব্যথা, বমি ভাব, জ্বর, মাথা ধরা, গা ব্যথা।

এই রোগ ছড়ায় আক্রান্তের শরীর থেকে নির্গত ভাইরাসের মাধ্যমে। এ ছাড়া না ধোয়া শুকনো খাবার, দীর্ঘ দিন রেখে দেওয়া জল এবং অপরিচ্ছন্ন কোনও বস্তু থেকে। একজন আক্রান্ত বাতাসে নোরোভাইরাসের কয়েকশো কোটি কণা ছড়িয়ে দিতে পারেন। যেগুলি সুস্থ মানুষের শরীরে প্রবেশ করে তাঁকে সংক্রমিত করতে পারে।

Advertisement

ছোঁয়া থেকেও এই রোগ ছড়ায়। এ ছাড়া খাবার থেকে ছড়াতে পারে। ভাইরাস রয়েছে এমন কোনও বস্তুতে হাত দিয়ে সেই হাত না ধুয়ে মুখে দিলে কেউ সংক্রমিত হতে পারেন। আক্রান্তের সঙ্গে একই পাত্রে ভাগ করে খাবার বা জল খেলেও হতে পারে এই রোগ। চিকিৎসকরা জানাচ্ছেন, বেশিরভাগের ক্ষেত্রে এই রোগ তিন দিনে সেরে গেলেও, অনেকের ক্ষেত্রে এক মাস পর্যন্ত রোগের লক্ষণ শরীরে দেখা যায়। অনেকের শরীরে এমনই প্রভাব পড়ে যে, সারাজীবন রোগের জন্য স্থায়ী ক্ষত বয়ে নিয়ে চলতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন