sex toy

সুখে ভাটা পড়ছে? চরম তৃপ্তি পেতে হলে জানতে হবে যৌন খেলনার সঠিক ব্যবহার

চিকিৎসকদের মতে, সঙ্গী থাকুক বা না থাকুক এই খেলনা ব্যবহার করতে পারেন সকলেই। তবে তার বদলে গেরস্থালির জিনিস ব্যবহার করা যাবে না মোটে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৪:৪০
Share:

অনেকে নিছক লোকলজ্জার ভয়ে বাড়িতে এই সব ‘নিষিদ্ধ’ জিনিস রাখতে চান না। ছবি- সংগৃহীত

বর্তমানে সেক্স টয়ের বাজার সবচেয়ে বেশি দখল করে বসে আছে ভারত এবং চিন। তবে ভারতে যে এই সেক্স টয়ের অগুনতি বিপণি রয়েছে, এমন নয়। বিক্রি বেশি হয় অনলাইনে। অনেকেরই ধারণা এই সেক্স টয় শুধু মেয়েদেরই কাজে লাগে। আমেরিকার একটি সমীক্ষা বলছে, যদি ৬৫ শতাংশ মহিলা সেক্স টয় ব্যবহার করে থাকেন, তা হলে পুরুষের ক্ষেত্রে এই পরিসংখ্যান প্রায় দ্বিগুণ। কিন্তু অনেকেই এখনও এই যৌন খেলনার ব্যবহারবিধি সম্পর্কে ওয়াকিবহাল নন। আবার অনেকে নিছক লোকলজ্জার ভয়ে বাড়িতে এই সব ‘নিষিদ্ধ’ জিনিস রাখতে চান না। চাহিদা মেটান অন্য ভাবে। তবে চিকিৎসকদের মতে, সঙ্গী থাকুক বা না থাকুক, এই খেলনা ব্যবহার করতে পারেন সকলেই। তবে তার বদলে গেরস্থালির জিনিস ব্যবহার করা যাবে না মোটে।

Advertisement

১) সঠিক ব্যবহারবিধি জানতে হবে

উত্তেজনার বশে এমন কিছু করে বসবেন না যাতে যৌনাঙ্গে আঘাত লাগে। আবার যৌন খেলনা যৌনাঙ্গের মধ্যে ভেঙে ঢুকে যাওয়ার মতো ঘটনাও অস্বাভাবিক নয়। তাই ব্যবহার করার আগে বিধিসম্মত সতর্কীকরণ পড়ে তবেই ব্যবহার করবেন।

Advertisement

২) কী দিয়ে তৈরি যাচাই করে নিন

এই ধরনের যৌন খেলনা সাধারণত প্লাস্টিক বা সিলিকন দিয়ে তৈরি করা হয়। তবে সব জিনিস সকলের ত্বকের জন্য নয়। শরীরের সবচেয়ে স্পর্শকাতর অঞ্চলে এই জিনিসগুলি ব্যবহার করলে সংক্রমণ হতে পারে। তাই কেনার আগে ভাল করে যাচাই করে নিন।

‘সেক্স টয়’ ব্যবহার কি নিরাপদ মনে করেন?

ফলাফল দেখুন

৩) ধুয়ে শুকোতে হবে

ব্যবহার করার পর জামাকাপড়ের তলায় লুকিয়ে রেখে দিলে কিন্তু হবে না। ব্যবহার করা খেলনা না ধুয়ে ব্যবহার করলে সেখান থেকে সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়। তাই সেগুলি ধুতেও হবে, তার পর শুকোতেও হবে।

৪) কন্ডোম ব্যবহার করতে হবে

খেলনা বলে কন্ডোম ব্যবহার করবেন না, তা কিন্তু হবে না। যদি সেক্স টয়ের ম্যাটিরিয়াল থেকে কোনও ভাবে সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে, তা কিন্তু সহজেই এড়িয়ে চলা যায়।

৫) বাড়ির কোনও জিনিস ব্যবহার করবেন না

লজ্জায় যৌন খেলনা কিনতে পারছেন না বলে বিকল্প হিসাবে শসা, কলা ব্যবহার করলে কিন্তু বিপদ বাড়বে। খাবার জিনিস ভাল করে ধোয়ার পরও তার মধ্যে থাকতে পারে ব্যাক্টেরিয়া। সেখান থেকেও ছড়াতে পারে সংক্রমণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন