Dinner

Food Habits: ওজন ঝরানোর আশায় রাতে না খেয়েই ঘুমিয়ে পড়ছেন? এই অভ্যাস কতটা স্বাস্থ্যকর

পুষ্টিবিদদের মতে, উল্টো পিরামিডের ধাঁচেই খাদ্যাভাস মেনে চলা উচিত। অর্থাৎ বেলা যত বাড়বে খাবারের পরিমাণ ততটাই কমবে।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২২ ১৯:৩৭
Share:

ওজন নিয়ন্ত্রণে রাখতে রাতে সঠিক সময়ে খাওয়া-দাওয়ার করার কোনও বিকল্প নেই। ছবি: সংগৃহীত

কেবল স্বাস্থ্যকর খাবার খেলেই হল না, আপনি কখন খাচ্ছেন আর কতটা পরিমাণে খাচ্ছেন তার উপরেও শরীরের ভালমন্দ নির্ভর করে। একটা সময় ছিল, যখন রাতের খাবারকেই সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে গণ্য করা হত। তবে সময় বদলেছে, এখন আমরা যে ধরনের জীবনযাত্রায় অভ্যস্থ হয়ে পড়েছি তাতে পুষ্টিবিদরা ভারী প্রাতরাশ আর হালকা রাতের খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাঁদের মতে, উল্টো পিরামিডের ধাঁচেই খাদ্যাভাস মেনে চলতে হবে। অর্থাৎ বেলা যত বাড়বে খাবারের পরিমাণে ততটাই কমিয়া ফেলতে হবে।

Advertisement

কেন রাতের খাবার হালকা হওয়াই ভাল?

Advertisement

ওজন নিয়ন্ত্রণে রাখতে রাতে সঠিক সময়ে খাওয়া-দাওয়ার করার কোনও বিকল্প নেই। বিশেষজ্ঞেরা ৭টা থেকে ৮টার মধ্যেই রাতের খাবার খেয়ে নেওয়ার পরামর্শ দেন। ভরপেট খেয়েই শুয়ে পড়লে, হজমের সমস্যা হতে পারে। তার চেয়ে খাওয়া শেষ করে একটু হাঁটাচলা করুন, বা়ড়ির অন্য কাজ করুন। তা হলে হজমেও সুবিধা হবে, আবার ঘুমও তাড়াতাড়ি আসবে। শরীর চাঙ্গা থাকবে। দূর হবে নানা রোগব্যাধি। রাতে হালকা খাবার খেলে হজমের সুবিধা হবে।

প্রতীকী ছবি

জলখাবার, দুপুরের খাবার কিংবা রাতের খাবার কোনওটাই বাদ দেওয়া যাবে না

অনেকেই আছেন, যাঁরা অফিসের তাড়ায় প্রাতরাশ না করেই বাড়ি থেকে বেড়িয়ে পরেন। এই অভ্যাস মোটেই ভাল নয়। দিনের প্রথম খাবার থেকেই শরীর সারা দিনের জন্য প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করে। তাই প্রাতরাশ এড়িয়ে চলা একেবারেই ভাল নয়। অনেকে আবার এমনও আছেন যাঁরা মেদ ঝরানোর জন্য রাতের খাবার না খেয়েই ঘুমিয়ে পড়েন। সেটাও কিন্তু ক্ষতিকারক। অনেকটা সময় খালি পেটে থাকলে শরীরের উপর মারাত্মক প্রভাব ফেলে। বিশেষ করে যাঁদের ডায়াবিটিস রয়েছে তাঁরা কখনই এমন ভুল করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন