Banana

Banana: বর্ষায় কলা খেলে কোনও সমস্যা হতে পারে কি? কখন এবং কী ভাবে খাওয়া জরুরি

কলা অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল। বিভিন্ন রোগের অন্যতম দাওয়াই। কিন্তু বর্ষায় কলা খাওয়া কি অস্বাস্থ্যকর?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১২:৫১
Share:

চিকিৎসকরা রোজ একটি করে কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ছবি: সংগৃহীত

শরীর সুস্থ রাখতে ফলের বিকল্প কিছু নেই। নিয়মিত ফল খাওয়ার অভ‍্যাস অনেক শারীরিক সমস‍্যা দূরে রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ভিতর থেকে শক্তি জোগায়। গরমে রকমারি ফলে বাজার ছেয়ে যায়। জল জাতীয় ফল সবচেয়ে বেশি পাওয়া যায় গ্রীষ্মে। সেই তালিকায় অন‍্যতম কলা। এই ফলের স্বাস্থ‍্যগুণ নিয়ে আলাদা করে কিছু বলার নেই। বহু পুষ্টিগুণে সমৃদ্ধ কলা। চিকিৎসকরা রোজ একটি করে কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। বিশেষ করে যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন, জিমে যান তাঁদের খাদ‍্যতালিকায় কলা থাকাটা জরুরি।

Advertisement

গরমে শরীর ঠান্ডা রাখতেও কলার জুড়ি মেলা ভার। তবে এখন বর্ষাকাল। অনেকেরই প্রশ্ন বর্ষায় কলা খাওয়া কতটা স্বাস্থ‍্যকর? পুষ্টিবিদরা বলছেন, সব ঋতুতেই কলা খাওয়া জরুরি। বর্ষাতেই বা বাদ যাবে কেন? বরং এই ঋতুতে কোন সময় কলা খাচ্ছেন সেটা জরুরি। সন্ধ‍্যা কিংবা রাতে কলা না খাওয়াই ভাল। খালি পেটেও কলা এড়িয়ে যাওয়ার কথা বলছেন তাঁরা। ভিটামিন সি থাকার কারণে খালি পেটে কলা খেলে অম্বল হওয়ার আশঙ্কা থাকে। এ ছাড়াও এর পটাশিয়াম উপাদান হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।

অনেকেরই সকালের জলখাবারে দুধ-কর্নফ্লেক্সের সঙ্গে কলা থাকে। পুষ্টিবিদরা দুধের সঙ্গে কলা খেতে বারণ করছেন। বর্ষায় কলা খাওয়ার ব‍্যাপারে আরও সতর্ক হওয়া জরুরি। সর্দি-কাশি তো রয়েছেই, তা ছাড়াও এই সময় বিভিন্ন রোগের প্রকোপ বাড়ে। ভুল সময়ে ও পদ্ধতিতে কলা খাওয়ার অভ্যাস বাড়িয়ে দিতে পারে সমস্যা। হতে পারে পেটের গোলমাল। তাই বর্ষাকালে কলা খাওয়ার আগে পুষ্টিবিদের সঙ্গে এক বার কথা বলে নিতে পারলে ভাল হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন