Peanuts

Side effects of peanuts: খিদে পেলেই এক মুঠো চিনেবাদাম! স্বাস্থ্যকর খাবার খেতে গিয়ে মোটা হয়ে যাচ্ছেন না তো

অনেক পুষ্টিবিদই বলেন খিদে পেলেই এক মুঠো চিনেবাদাম খেয়ে নিতে। কিন্তু সারা দিনে কতটা বাদাম খাওয়া উচিত?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১১:১৭
Share:

চিনেবাদাম এমনিতে স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল। কিন্তু বেশি পরিমাণে খেয়ে ফেললে উল্টো ফলও হতে পারে।

রোগা হবেন বলে হেঁশেল থেকে যাবতীয় কেক-বিস্কুট-চিপ্‌স ফেলে দিয়েছেন রিয়া। তাঁর পুষ্টিবিদ তাঁকে বুঝিয়েছেন বাড়িতে শুধু স্বাস্থ্যকর খাবার রাখতে। যাতে খিদের মুখে শুধু সেগুলিই খাওয়া হয়। তাতে ওজন বাড়ার সম্ভাবনা কমে। তাই পরামর্শ মতো খিদে পেলে মুঠো মুঠো চিনেবাদাম খেতেন রিয়া। কিন্তু এক মাস এ ভাবে কাটার পর হঠাৎ ওজন মেপে রিয়ার চোখ কপালে। ওজন তো কমেইনি, বরং ২ কেজি বেড়ে গিয়েছে! রিয়ার মন-মেজাজ খারাপ। রাগের মাথায় পুষ্টিবিদই বদল করে ফেললেন। কিন্তু নতুন পুষ্টিবিদ তাঁর সারা দিনের খাবারের তালিকা শুনে বুঝলেন, গোলমালটা কোথায়। সারা দিনে যখনই খিদে পায়, তিনি মুঠো মুঠো বাদাম খেয়ে নেন। সকালে জলখাবারে পাউরুটির উপরেও পিনাট বাটার লাগিয়ে খান। সন্ধেবেলা নেটফ্লিক্স দেখতে দেখতেও চিপসের বদলে বাদামের চাট খাচ্ছেন। তাতেই হয়েছে গোলমাল। এতটা বাদাম রোজ শরীরে যাওয়ায় ওজন গিয়েছে বেড়ে।

Advertisement

চিনেবাদাম এমনিতে স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল। এতে নানা রকম খনিজ, প্রোটিন ছাড়াও রয়েছে ‘গুড ফ্যাট’। মানে যে ধরনের ফ্যাট শরীরের জন্য উপকারী। কিন্তু বেশি পরিমাণে খেয়ে ফেললে উল্টো ফলও হতে পারে। যেমন—

১। চিনেবাদামে প্রচুর পরিমাণে ফসফোরাস থাকে যা শরীরে জমা হয় ফাইটেট হিসাবে। কিন্তু খুব বেশি ফাইটেট শরীরে গেলে আবার তা আয়রন, জিঙ্ক, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজের মতো কিছু জরুরি খনিজ শরীরে রাখতে দেয় না। দীর্ঘ দিন এ ভাবে চললে শরীরে জরুরি পুষ্টির অভাব হতে পারে।

Advertisement

চিনেবাদাম দ্রুত স্ফূর্তি জোগানোর জন্য দারুণ। দামও কম। কিন্তু এতে প্রচুর পরিমাণে ক্যালোরিও থাকে। ফলে বেশি খেলে ওজন বেড়ে যাওয়াই স্বাভাবিক।

২। চিনেবাদাম দ্রুত স্ফূর্তি জোগানোর জন্য দারুণ। দামও কম। কিন্তু এতে প্রচুর পরিমাণে ক্যালোরিও থাকে। ফলে বেশি খেলে ওজন বেড়ে যাওয়াই স্বাভাবিক।

৩। যাঁদের বাদামে অ্যালার্জি, তাঁদের কম পরিমাণে খেলেও শরীরে নানা রকম গোলমাল দেখে দিতে পারে। সেগুলি কখনও কখনও ভয়ঙ্করও হয়ে উঠতে পারে। তাই বাদাম খাওয়ার আগে বুঝে নিতে হবে আপনার তেমন কোনও সমস্যা হতে পারে কি না।

কতটা বাদাম এক দিনে খাওয়া উচিত?

যদি রোগা হতে চান তা হলে বারবার খিদে পেলেই মুঠো মুঠো বাদাম খাওয়া যাবে না। সারা দিনে এক মুঠো বাদামই যথেষ্ট। পিনাট বাটার খেলে তা দিনে দুই টেবিল চামচের বেশি খাওয়া উচিত নয়

কখন খাওয়া সবচেয়ে ভাল?

বিকেলের দিকে খিদে পেলে বাদাম খাওয়াই শ্রেয়। এতে খিদেও মেটে এবং শরীরে স্ফূর্তিও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন