Johnson & Johnson

শিশুদের পাউডার থেকে ক্যানসার! ১.৮৮ কোটি ডলার ক্ষতিপূরণ জনসন অ্যান্ড জনসনের

মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার অকল্যান্ডের স্টেট কোর্ট নির্দেশ দেয়, জনসন অ্যান্ড জনসনকে ১ কোটি ৮৮ লক্ষ ডলার ক্ষতিপূরণ দিতে হবে ক্যানসার আক্রান্ত ব্যক্তিকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১১:৩১
Share:

— প্রতীকী চিত্র।

শিশুদের প্রসাধনী নির্মাতা সংস্থা জনসন অ্যান্ড জনসনের জনপ্রিয়তা বিশ্ব জুড়ে। শিশুদের নানা প্রসাধনীর মধ্যে রয়েছে জনসন বেবি পাউডারও। ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তি অভিযোগ করেছিলেন, এই বেবি পাউডার থেকেই মেসোথ্যালিয়োমা আক্রান্ত হয়েছেন তিনি। মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার অকল্যান্ডের স্টেট কোর্ট নির্দেশ দেয়, এমরয় হার্নানডেজ় ভালাডেজ় নামের ওই ব্যক্তিকে ১ কোটি ৮৮ লক্ষ ডলার ক্ষতিপূরণ দিতে হবে জনসন অ্যান্ড জনসনকে। শুধু তাই নয়, এই ধরনের ট্যালকম বেস্‌ড যত অভিযোগ ছিল, সেই সব মামলার দ্রুত নিষ্পত্তি করার নির্দেশও দেওয়া হয়েছে। আমেরিকায় ১০ হাজারেরও বেশি অভিযোগ জমা হয়েছিল এই সংস্থার বিরুদ্ধে। তাই এই রায় স্বাস্থ্যক্ষেত্রে নতুন দিশা দেখাতে পারে বলেই অনেকের মত।

Advertisement

জনসন অ্যান্ড জনসন অবশ্য তাদের প্রোডাক্ট থেকে ক্যানসার হয়— এই আশঙ্কাকে সম্পূর্ণ অস্বীকার করেছে। সংস্থার দাবি, বিশ্ব জুড়ে অসংখ্য মানুষের উপরে পরীক্ষা করে দেখা হয়েছে। এটা সম্পূর্ণ সুরক্ষিত এবং অ্যাসবেস্টস-মুক্ত। শুনানির সময় তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগের সপক্ষে দেওয়া প্রমাণের বিরুদ্ধে আবেদন জানানোর কথাও বলেছেন তাঁরা।

Advertisement

এর আগেও নানা ধরনের চাঞ্চল্যকর তথ্য উঠে আসে জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে। বলা হয় যে, জনসন বেবি পাউডারে রয়েছে অ্যাসবেস্টসের মতো ক্ষতিকর খনিজ পদার্থ। উচ্চ তাপ শোষণ ক্ষমতা সম্পন্ন এই খনিজ পদার্থটি শরীরে ঢুকলে ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। এমরয় হার্নানডেজ় ভালাডেজ়ের ক্ষেত্রেও তেমন প্রমাণ মিলেছে। এমরয়ের মা অ্যানা কামাচো আদালতে জানিয়েছেন, তিনি তাঁর সন্তানকে একেবারে শিশু বয়স থেকেই এই পাউডার মাখিয়ে এসেছেন। শিশুদের পাউডারে অ্যাসবেস্টসের মতো ক্ষতিকর উপাদান থাকার এই তথ্য লুকিয়েই নাকি বছরের পর বছর বেবি পাউডার বিক্রি করে গিয়েছে জনসন অ্যান্ড জনসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন