aluminium foil

Cancer Risk: হেঁশেলের কোন জিনিসগুলি থেকে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি

ক্যানসার আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। লিভার ক্যানসারের আশঙ্কা কমাতে কোন ধরনের পাত্রের ব্যবহার বন্ধ করা জরুরি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ১৬:৩০
Share:

কৃত্রিম রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি হেঁশেলের কাজে ব্যবহৃত বাসনপত্র থেকেও ছড়াতে পারে লিভার ক্যানসার। ছবি- সংগৃহীত

বর্তমানে গোটা বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যাটি ১ কোটি ৮২ লক্ষ। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের দাবি অনুসারে, প্রতি দিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। ক্যানসারের সঙ্গে সহবাস করা মানুষদের গড় বয়সটাও সময়ের সঙ্গে কমছে। আধুনিক জীবনযাত্রা, খাদ্যাভ্যাসে অনিয়ম, অতিরিক্ত দূষণের কারণে যে সব অসুখের প্রকোপ সবচেয়ে বেড়েছে, তার মধ্যে অন্যতম ক্যানসার। সম্প্রতি লস অ্যাঞ্জেলসের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া-এর গবেষকরা জানিয়েছেন, কৃত্রিম রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি হেঁশেলের কাজে ব্যবহৃত বাসনপত্র থেকেও ছড়াতে পারে লিভার ক্যানসার।

Advertisement

‘সেন্টার অব ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর গবেষণা অনুযায়ী, ননস্টিকের তৈরি রান্নাঘরের কিছু প্রয়োজনীয় বাসনপত্র এবং অ্যালুমিনিয়াম ফয়েলে রাসায়নিক পদার্থ ‘পলিফ্লুরোঅ্যালকাইল’ (পিএফএএস)-এর উপস্থিতি পাওয়া গিয়েছে। অনেকেই বাড়িতে ননস্টিকের পাত্রে খাবার রান্না করেন। দীর্ঘ ক্ষণ ভাল রাখতে অ্যালুমিনিয়ামের ফয়েলেও কেউ কেউ খাবার মুড়িয়ে রাখেন। বিশেষজ্ঞরা বলছেন, খাবারের সংস্পর্শে আসার ফলে এই ধরনের জিনিসপত্র থেকে ক্ষতিকর ‘পিএফএস’ খাবারের সঙ্গে মিশে যাচ্ছে। সেই খাবার থেকে তা শরীরে প্রবেশ করছে এবং লিভারে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলছে। যার পরিণতি লিভার ক্যানসারও হতে পারে।

দীর্ঘ ক্ষণ ভাল রাখতে অ্যালুমিনিয়ামের ফয়েলেও কেউ কেউ খাবার মুড়িয়ে রাখেন। ছবি- সংগৃহীত

বিশেষজ্ঞদের আশঙ্কা, ইতিমধ্যেই হয়তো এই রাসায়নিক যৌগ বাসা বেঁধেছে অনেকের শরীরেই। লিভার ক্যানসারে আক্রান্ত এমন ৫০ জন রোগীর উপর একটি সমীক্ষা চালান গবেষকরা। পরীক্ষা-নিরীক্ষার পর জানা গিয়েছে, অধিকাংশেরই লিভার ক্যানসারের কারণ ‘পিএফএস’। এ ছাড়াও ক্যানসার আক্রান্ত রোগীদের রক্তপ্রবাহে পাওয়া গিয়েছে আরও নানা ধরনের রাসায়নিকও।

Advertisement

‘পিএফএস’ লিভারে প্রবেশ করার ফলে বিপাকক্রিয়ার পরিবর্তন হয়। ক্যানসারের পাশাপাশি ঝুঁকি বাড়ে ফ্যাটি লিভারেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন