Diabetes Risk

শুধু মিষ্টির প্রতি প্রেম নয়, দৈনন্দিন জীবনের কিছু ভুল ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে

দৈনন্দিন জীবনযাপনের কিছু ভুলও রক্তে শর্করা বা়ড়িয়ে দিতে পারে। তাই সুস্থ থাকতে রোজের কিছু অভ্যাস থেকে দূরে থাকা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৭:০১
Share:

কোন ভুলে রক্তে শর্করা বাড়তে পারে? ছবি: সংগৃহীত।

মিষ্টি খেলে রক্তে শর্করা বাড়ে। তাই ডায়াবেটিকদের মিষ্টি খাওয়া একেবারেই বারণ। ডায়াবিটিস ধরা পড়ার আগে থেকে মিষ্টি খাওয়ায় রাশ টানার কথা বলেন চিকিৎসকেরা। মিষ্টি না খেলে ডায়াবিটিসের ঝুঁকি অনেকটা কম থাকে। তবে মিষ্টিই যে ডায়াবিটিসের একমাত্র কারণ, তা কিন্তু নয়। দৈনন্দিন জীবনযাপনের কিছু ভুলও রক্তে শর্করা বা়ড়িয়ে দিতে পারে। তাই সুস্থ থাকতে রোজের কিছু অভ্যাস থেকে দূরে থাকা জরুরি।

Advertisement

পর্যাপ্ত না ঘুমোনো

ব্যস্ততা, অফিসের চাপ, কাজ, বাড়ির দায়িত্ব— সব সামলাতে গিয়ে আপস করতে হয় ঘুমের সঙ্গে। যতটুকু ঘুম প্রয়োজন, তা হয় না। তার উপর রাত জেগে সিনেমা, সিরিজ় দেখার বিষয়টিও আছে। সারা দিনে হয়তো ৬-৭ ঘণ্টাও ঘুম হয় না। এই কম ঘুম কিন্তু ডায়াবিটিসের ঝুঁকি বৃদ্ধি করে। অপর্যাপ্ত ঘুম আরও অনেক রোগবালাই ডেকে আনে।

Advertisement

চলাফেরা কম করা

শরীরচর্চা না করার অভ্যাস কিন্তু ডায়াবিটিসের নেপথ্যে আছে। অফিসে সারা ক্ষণই বসে কাজ করতে হয়। দীর্ঘ ক্ষণ বসে কাজ করলেও ঝুঁকি বাড়ে ডায়াবিটিসের। শরীর যত সচল রাখবেন, ডায়াবিটিস তত দূরে থাকবে। তাই শারীরিক ভাবে সক্রিয় থাকা জরুরি।

প্রক্রিয়াজাত সব খাবার রক্তে শর্করা বাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। ছবি: সংগৃহীত।

রাতে দেরি করে খাওয়া

সময়ে খাওয়া অত্যন্ত স্বাস্থ্যকর একটি অভ্যাস। বিশেষ করে ডায়াবেটিকদের ক্ষেত্রে রাতের খাবার সময়ে ঘড়িধরে খাওয়া উচিত। দেরি করে নৈশভোজের অভ্যাস টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে। সেই সঙ্গে হার্টের রোগের আশঙ্কাও বৃদ্ধি পায়। তাই ৮টার আগেই রাতের খাবার খেয়ে নিতে পারলে ভাল।

প্রক্রিয়াজাত খাবার খাওয়া

ভাজাভুজি, তেল-মশলা তো আছেই, সেই সঙ্গে ময়দা, চিনি খাওয়াও ডায়াবেটিকদের পক্ষে ভাল নয়। প্রক্রিয়াজাত সব খাবার রক্তে শর্করা বাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। তার চেয়ে ফল, গ্লুটেনমুক্ত খাবার, টক দই বেশি করে খান। সুস্থ থাকা সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন