Liver Health

নিয়মিত মদ্যপান করেন? লিভার সুস্থ রাখতে খাদ্যতালিকায় কী কী রাখতেই হবে?

লিভার বিগড়োলে শরীরে নানাবিধ সমস্যা দেখা দিতে শুরু করে। সে কারণে এই অঙ্গটিকে সুস্থ রাখা ভীষণ জরুরি। কী কী রাখবেন ডায়েটে?

Advertisement

নিজস্ব সংবাদাদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৪:৩২
Share:

মদ্যপানের নেশা থাকলে লিভারের যত্ন নেবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

আধুনিক জীবনযাত্রা, খাদ্যাভ্যাসে অনিয়ম বা প্রয়োজনীয় শারীরিক কসরতের অভাবে যে সব অসুখ সহজেই শরীরে বাসা বাঁধে, তার মধ্যে অন্যতম লিভারের অসুখ। অল্প বয়েসেও এই রোগ বাসা বাঁধতে পারে শরীরে। সহজে এই অসুখের লক্ষণ বোঝার উপায়ও নেই।

Advertisement

লিভার সুস্থ রাখতে খাবরে তেল-মশলা এড়িয়ে চলা, প্রচুর মাত্রায় জল খাওয়া, বেদনানাশক ওষুধের উপর বেশি ভরসা না করা, মদ্যপান ও ধূমপান এড়িয়ে চলার কথা বার বারই চিকিৎসকরা বলে থাকেন। লিভার বিগড়োলে শরীরে নানাবিধ সমস্যা দেখা দিতে শুরু করে। সে কারণে এই অঙ্গটিকে সুস্থ রাখা ভীষণ জরুরি। অনেকগুলি খাবার আছে, যেগুলি খেলে লিভার সুস্থ থাকে। যে সাতটি খাবার খেলে লিভারকে পরিষ্কার রাখা যায়, তা জেনে নিন।

রসুন: লিভার পরিষ্কার রাখতে রসুন ভীষণ ভাল কাজ দেয়। প্রতি দিন দুই থেকে তিনটি রসুন দিয়ে রান্না করা খাবার খান। সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়াও বেশ উপকারী।

Advertisement

আঙুর: আঙুরও লিভারকে টক্সিনমুক্ত করতে কামাল দেখায়।

পাতিলেবু: প্রতি দিন সকালে এক গ্লাস গরম জলে আস্ত একটা পাতিলেবুর রস মিশিয়ে খান। লিভার সুস্থ রাখতে এই অভ্যাস দারুণ কাজে আসে।

লিভার যত্নে রাখতে সাহায্য করে গ্রিন টিও।

গ্রিন টি: লিভার যত্নে রাখতে সাহায্য করে গ্রিন টিও। লিভারে দূষিত পদার্থ জমা হওয়ায় স্থূলতা রোগ দেখা যায়। গ্রিন টি সেই দূষিত পদার্থ দূর করে। তাই কাজের ফাঁকে ফাঁকে গ্রিন টিতে চুমুক দেওয়াই যায়।

হলুদ: হলুদও খুব তাড়াতাড়ি লিভার পরিষ্কার করে। সেই কারণে হলুদ মেশানো খাবার খান। রোজের খাদ্যতালিকায় দুধ-হলুদও রাখতে পারেন।

আপেল: আপেলও লিভার সুস্থ রাখে। তাই প্রতি দিনের টিফিনে কয়েক টুকরো আপেল রেখে নিতে পারন। খিদেও মিটবে আর লিভারও চাঙ্গা থাকবে।

ব্রকোলি: লিভারকে পরিষ্কার রাখতে ব্রকোলিও ভীষণ উপকারী। এই সব্জির নিজস্ব কোনও স্বাদ নেই বলে অনেকেই এই সব্জি খেতে চান না। কিন্তু স্যালাড হিসাবে বা সব্জিতে দিয়ে ব্রকোলি খেতে পারলে খুব উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন