High Blood Pressure

নোনতা খাবার কম খেলেই কি হার্ট ভাল থাকবে? কোন ধরনের খাবার কম খেতে হবে?

শারীরবৃত্তীয় কাজ সুষ্ঠু ভাবে চালনা করতে গেলে প্রতিদিন ৫০০ মিলিগ্রাম মতো সোডিয়ামের প্রয়োজন। তার চেয়ে বেশি সোডিয়াম শরীরে প্রবেশ করলেই কিন্তু বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৭:৩০
Share:

— প্রতীকী চিত্র।

খেতে বসলেই থালায় নুন নেওয়ার অভ্যাস রয়েছে? রান্নায় পরিমিত নুন দেওয়া সত্ত্বেও প্রতিটি খাবারে আলাদা করে নুন ছড়িয়ে না খেলে যেন স্বাদ বাড়ে না। অথচ প্রতিদিন খাবারের মধ্যে দিয়েই প্রয়োজনীয় নুন শরীরে যেতে পারে। আলাদা করে নুন বা নোনতা খাবার খাওয়ার প্রয়োজন পড়ে না বলেই চিকিৎসকদের মত।

Advertisement

1451204

নুন বা সোডিয়াম ক্লোরাইডে থাকে ৪০ শতাংশ সোডিয়াম, ৬০ শতাংশ ক্লোরাইড। আমাদের শরীরকে সঠিক ভাবে চালনা করতে গেলে বা শারীরবৃত্তীয় কাজ করতে গেলে প্রতিদিন ৫০০ মিলিগ্রাম মতো সোডিয়াম প্রয়োজন হয়। তার চেয়ে বেশি সোডিয়াম শরীরে প্রবেশ করলেই কিন্তু বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়। মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালের হার্টের চিকিৎসক, কার্ডিয়াক সায়েন্স বিভাগের প্রধান ব্রজেশকুমার কুনওয়ার বলেন, অতিরিক্ত নুন খেলে রক্তে সোডিয়ামের মাত্রা বেড়ে যেতে পারে। যা স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। তাই উচ্চ রক্তচাপ এবং হাইপারটেনশনে আক্রান্তদের কথা ভেবে বিশেষ এক ধরনের খাবারের তালিকা প্রস্তুত করেছে ‘দ্য ন্যাশনাল হার্ট, ব্রেন অ্যান্ড লাং ইনস্টিটিউট’। যে সব খাবারে সোডিয়ামের মাত্রা কম, স্যাচুরেটেড ফ্যাট, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের পরিমাণ বেশি, সেই সব খাবারকেই গুরুত্ব দেওয়া হয়েছে ‘ডায়েটরি অ্যাপ্রোচ টু স্টপ হাইপারটেনশন’ বা ‘ড্যাশ ডায়েট’-এ। এ ছাড়া, সুস্থ থাকতে বেশ কিছু খাবার খেতেও বারণ করা হয়েছে।

Advertisement

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কোন কোন খাবারে লাগাম টানতে হবে?

১) প্রক্রিয়াজাত যে কোনও খাবার, চটজলদি রান্না করা যায় এমন খাবারে নুনের পরিমাণ বেশি থাকে। তাই এগুলি বেশি না খাওয়াই ভাল।

২) চিনা বা ইটালীয় খাবারে সস্‌ না ছড়িয়ে খেতে পারেন না। এই ধরনের সসেও কিন্তু নুন বেশি থাকে।

৩) মুখরোচক খাবার, যেমন চিপ্‌স, চানাচুর, ঝুরিভাজার মতো খাবারগুলিও রক্তে সোডিয়ামের পরিমাণ বাড়িয়ে তুলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন