Weight Loss

চেষ্টা করেও ওজন কমাতে পারছেন না? ঘরোয়া উপায়ে রোগা হতে ভরসা রাখুন কয়েকটি মশলার উপর

অনেকেই হয়তো জানেন না, ঘরোয়া উপায়েও রোগা হওয়ার কিছু উপায় রয়েছে। হেঁশেলের কয়েকটি মশলার উপর ভরসা রাখলেই উপকার পেতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ২১:৪০
Share:

ঘরোয়া উপায়েও রোগা হওয়ার কিছু উপায় রয়েছে। প্রতীকী ছবি।

ওজন কমানো সহজ নয়। অনেক কাঠখড় পোড়াতে হয়। জিম, দৌড়নো, ডায়েট— এত কিছু করেও মেলে না সুফল। তাতে অনেকেই হতাশ হয়ে পড়েন। পরিশ্রম করেও সুফল না পেলে স্বাভাবিক ভাবেই একটা বিরক্তি চলে আসে। অনেকেই হয়তো জানেন না, ঘরোয়া উপায়েও রোগা হওয়ার কিছু উপায় রয়েছে। হেঁশেলের কয়েকটি মশলার উপর ভরসা রাখলেই উপকার পেতে পারেন।

Advertisement

জিরে

রান্নায় জিরে দেন তো? কিন্তু সেই জিরেই যে আপনার ওজন ঝরানোর ক্ষেত্রে অলক্ষ্যে কাজ করছে, এটা নিশ্চয়ই জানা ছিল না! আরও বেশি উপকার পাবেন জলে জিরে ফুটিয়ে খেলে। এক চামচ জিরে মিনিট পাঁচেক জলে ফুটিয়ে ভাল করে ছেঁকে নিয়ে মধু মিশিয়ে খান। এই ডিটক্স পানীয়ে ওজন ঝরবে দ্রুত।হলুদ

Advertisement

পরিশ্রম করেও সুফল না পেলে স্বাভাবিক ভাবেই একটা বিরক্তি চলে আসে। প্রতীকী ছবি।

হলুদ

একটি পাত্রে এক কাপ জল, এক চামচ হলুদগুঁড়ো ও কয়েকটি পুদিনা পাতা দিয়ে মিনিট দুয়েক ফুটিয়ে নিন। এই চা দিনে রোজের ডায়েটে দু’বার রাখতেই পারেন। পেটের চর্বি ঝরাতে এই পানীয় দারুণ উপকারী।

মৌরি

মৌরি ভেজানো জল পান করলেও দেহের মেদ কমাতে সাহায্য করে। সারা রাত মৌরি জলে ভিজিয়ে রেখে সকালে একটু গরম করে খালি পেটে এটি পান করা যেতে পারে। এটি শরীরে ভিটামিন এবং খনিজ পদার্থ শোষণের হার বাড়াতে সাহায্য করে। এই জল হজমশক্তি বাড়ায়। হজমপ্রক্রিয়া ভাল হলে মেদও ঝরে দ্রুত।

দারচিনি

তরকারি হোক, কেক হোক কিংবা স্মুদি— হাজার রকম পদে এই মশলার ব্যবহার। কিন্তু ওজন কমানোতেও যে দারচিনি সিদ্ধহস্ত, সেই খবর অনেকেরই অজানা। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত এই মশলা দিয়ে রোজ চা বানিয়ে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ায়। পাশাপাশি, ওজন কমাতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন