Health

Arthritis Problem: বাতের ব্যথায় চলাফেরা বন্ধ? স্বস্তি পেতে রোজ কোন ফলটি খাবেন

বয়স হলে বাত বা আর্থারাইটিসে সমস্যায় অনেকেই ভুগে থাকেন। সুস্থ থাকতে ভরসা রাখবেন কোন ফলটির উপর?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ২০:১৫
Share:

বছরের যে কোনও সময়ে ভাল মানের মোসাম্বি মেলে বাজারে। ছবি-সংগৃহীত

স্বাস্থ্যের যত্ন নিতে ফলের বিকল্প নেই। চিকিৎসক থেকে পুষ্টিবিদ— রোজের পাতে বিভিন্ন মরসুমি ফল রাখার কথা বলে থাকেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে নানা রকম শারীরিক সমস্যার সমাধান লুকিয়ে আছে ফলেই। নিয়ম করে বাজার থেকে ফল কিনে আনেন অনেকেই।

Advertisement

এ দেশে কয়েক ধরনের ফল এখন সারা বছরই পাওয়া যায়। তার মধ্যে মোসাম্বি লেবু হল অন্যতম। বছরের যে কোনও সময়ে ভাল মানের মোসাম্বি মেলে বাজারে। অনেক ক্ষেত্রেই বয়স্ক এবং শিশুর রোজের খাদ্যতালিকায় থাকে মোসাম্বি লেবুর রস। কিন্তু রোজ মোসাম্বি লেবু খাওয়া কী ঠিক? চিকিৎসকরা বলছেন, নিয়ম করে মোসাম্বি লেবু খেলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বরং এতে শরীরের অন্দরে অনেক সমস্যাই নিমেষে দূর হয়।

কী ভাবে শরীরের যত্ন নেয় মোসাম্বি?

Advertisement

১) এই লেবুতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে। হজম ক্ষমতা উন্নত করতে এই উপাদানটি অত্যন্ত কার্যকর। ফলে মোসাম্বি খেলে অন্যান্য খাবার তাড়াতাড়ি হজম হয়।

২) মোসাম্বি লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আমাদের শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে ভিটামিন সি। সঙ্গে হৃদ্‌যন্ত্রেরও যত্ন নেয়।

৩) মোসাম্বি লেবুতে রয়েছে ফলিক অ্যাসিড। যা শরীরের পেশি ও হাড়ে শক্তি জোগায়। আর্থারাইটিসের মতো সমস্যা দূরে রাখতেও সাহায্য করে এই লেবু।

৪) ত্বকের জন্যেও এই লেবু দারুণ কার্যকর। রোজ মোসাম্বির রস খেলে বা মুখে আমাদের ত্বকের মৃত কোষগুলি পরিষ্কার হয়ে যায়। এতে জেল্লা বাড়ে ত্বকেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন