Obesity

আগামী দশ বছরে বাড়বে স্থূলতার সমস্যা, ভারতীয় মেয়েদের সঙ্কট বেশি, বলছে সমীক্ষা

স্থূলত্বের নিরিখে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া এবং নাইজেরিয়ার নাম একেবারে রয়েছে উপরের দিকেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ২০:০৩
Share:

স্থূলতার সমস্যা কী ধরনের বিপদ বাড়াবে? ছবি- সংগৃহীত

বাড়তে থাকা মেদ এবং দেহের ওজন নিয়ে যদি মানুষ এখনই সচেতন না হন, তা হলে আগামী ১২ বছরের মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকই নাম লেখাবেন স্থূলত্বের দলে। অন্তত ‘ওয়াল্ড ওবেসিটি ফেডারেশন’-এর দেওয়া রিপোর্ট তেমনটাই জানাচ্ছে।

Advertisement

সেখানে বলা হয়েছে, গোটা বিশ্বে ২৬০ কোটি মানুষের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি। ভবিষ্যতেও যদি এই ধারা অব্যাহত থাকে, সে ক্ষেত্রে ২০৩৫ সালের মধ্যে প্রায় অর্ধেক মানুষই স্থূলদের দলে যোগ দেবেন। ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া এবং নাইজেরিয়া এই তালিকার একেবারে উপরের দিকেই রয়েছে। পাশাপাশি মেক্সিকো, ব্রাজিল এবং তুরস্কও কিন্তু পিছিয়ে নেই। বিশেষ করে শিশু এবং তরুণদের মধ্যে মোটা হয়ে যাওয়ার এই প্রবণতা কিন্তু বেশ ভয় ধরাচ্ছে।

ভারতে পরিসংখ্যান বলছে, নারী-পুরুষ নির্বিশেষে স্থূলত্বের হার বার্ষিক ৫.২ শতাংশ। কিন্তু ভয় ধরাচ্ছে ভবিষ্যৎ প্রজন্মের স্থূলত্বের হার। ভারতে শিশুদের মধ্যে বছরে প্রায় ৯.১ শতাংশ হারে বাড়ছে স্থূলত্বের পরিমাণ। ছোটদের মধ্যে টাইপ ২ ডায়াবিটিস, হার্টের রোগ, ক্যানসারের মতো দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক গুণ বাড়িয়ে দেয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন