Sitting Disorder

সকাল থেকে একটানা চেয়ারে বসে কাজ করেন? ‘সিটিং ডিজ়অর্ডার’-এ আক্রান্ত হতে পারেন আপনিও

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা, খারাপ কোলেস্টেরল, কোমর এবং আশপাশের অঞ্চলের মেদ বেড়ে যাওয়ার কারণ হতে পারে এই ‘সিটিং ডিজ়অর্ডার’।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ১৭:৪৮
Share:

দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে কাজ করলে পিঠের লিগামেন্ট, পেশিতে ব্যথা হওয়া স্বাভাবিক। ছবি- সংগৃহীত

একটানা অফিসে বসে কাজ করে কোমর ও পিঠে ব্যথা নিত্যসঙ্গী অনেকেরই। কয়েক জনের আবার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ব্যথাও মাথাচাড়া দিয়ে ওঠে। দীর্ঘ ক্ষণ এই ভাবে এক জায়গায় বসে কাজ করলে পিঠের লিগামেন্ট, পেশি, জয়েন্ট ও হাড়ের উপর কোনও না কোনও ভাবে বেশি ও ভুল ভাবে চাপ পড়লে এই ধরনের ব্যথা বাড়ে। তার উপর যদি চোট-আঘাত বা আর্থ্রাইটিস থাকে, তা হলে তো কথাই নেই। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা, খারাপ কোলেস্টেরল, কোমর এবং আশপাশের অঞ্চলের মেদ বেড়ে যাওয়ার কারণ হতে পারে এই ‘সিটিং ডিজ়অর্ডার’।

Advertisement

‘সিটিং ডিজ়অর্ডার’ থেকে মুক্তির উপায় কী?

পুষ্টিবিদ অঞ্জলি মুখোপাধ্যায়ের টোটকা হল, একটানা বসে কাজ না করে মাঝেমধ্যেই একটু উঠে হেঁটে এলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। তিনি বলেন, ‘‘আধ বা ১ ঘণ্টা অন্তর কম্পিউটার থেকে চোখ সরাতে পারলে চোখেরও আরাম হয়।”

Advertisement

কাজের মাঝে কী ভাবে নিজের কোমরের যত্ন নেবেন?

দাঁড়িয়ে বা হাঁটতে হাঁটতে মিটিং করতে পারলে এক টানা বসে থাকতে হবে না। আবার যদি অনলাইনে মিটিং করতে হয়, সে ক্ষেত্রেও হাতে নিজের ফোন নিয়ে বাড়ির সামনে ঘুরে বেড়িয়ে তা করা যেতেই পারে। কোমরে ব্যথা হলে অফিসের চেয়ারে বসে বসেই হালকা স্ট্রেচ করে নিতে পারেন। অনেক সময়ে প্রাণায়াম করলেও এমন অস্বস্তিকর ব্যথা থেকে আরাম মিলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন