Porn Addiction

নিয়মিত পর্ন দেখার অভ্যাসই বহু পুরুষের যৌনজীবনে ভাটা আনছে, দাবি সমীক্ষায়

অতিরিক্ত পর্ন দেখার ফলে শুধু যে মানসিক সমস্যা হয়, তা কিন্তু নয়। দেখা দিতে পারে শিথিল যৌনাঙ্গের সমস্যাও। পর্ন দেখার অভ্যাস হয়ে গেলে সঙ্গমকালে বিশেষ সুখ হয় না অনেকের।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১৯:১৯
Share:

যৌনরোগের নেপথ্যে নীল ছবির প্রতি আসক্তি। ছবি- সংগৃহীত

প্রাপ্তবয়স্ক বহু পুরুষরেই নীল ছবি দেখার অভ্যাস রয়েছে। যৌনজীবনে সুখ পেতে এই ধরনের ছবি পুরুষদের মনে যে আশার আলো জ্বালায়। যদিও বাস্তবের সঙ্গে তার মিল থাকে না বেশির ভাগ সময়েই। হালের গবেষণা বলছে, নিজের যৌনজীবন নিয়ে বিভ্রান্ত হওয়ার জন্য দায়ী পর্ন ছবি দেখার এই অভ্যাসই।

Advertisement

১৮ থেকে ৪৪ বছর বয়সি ৬০৪ জন পুরুষকে নিয়ে করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত নীল ছবি দেখেন, তাঁদের মানসিক স্বাস্থ্যের উপর বেশ ভালই প্রভাব পড়ে। তার ফলে তাঁদের অনুভূতিও বিপথে চালিত হচ্ছে। সমীক্ষায় অংশ নেওয়া বেশির ভাগ পুরুষ জানিয়েছেন, নিয়মিত নীল ছবি দেখার পর তাঁরা নিজেদের শরীর সম্পর্কে অনেক বেশি সচেতন হয়ে উঠেছেন। আবার কেউ কেউ জানিয়েছেন, তাঁদের মধ্যে অদ্ভুত এক অপরাধ বোধ কাজ করছে।

অতিরিক্ত পর্ন দেখার ফলে শুধু যে মানসিক সমস্যা হয়, তা কিন্তু নয়। দেখা দিতে পারে শিথিল যৌনাঙ্গের সমস্যাও। পর্ন দেখার অভ্যাস হয়ে গেলে সঙ্গমকালে বিশেষ সুখ হয় না অনেকের। কারণ বাস্তবের সঙ্গে দূরত্ব তৈরি হয়ে যায়। অতিরিক্ত পর্ন দেখলে নেশা হয়ে যেতে পারে। সেই আসক্তি ছাড়াতে সমস্যা হয়। যৌনজীবনের পাশাপাশি, রোজের কাজকর্মেও এর প্রভাব পড়ে। অতিরিক্ত পর্ন দেখলে যৌনসঙ্গমের জন্য একাধিক সঙ্গীর খোঁজ করার প্রবণতা দেখা দেয়। তার ফলে যৌনরোগেরও ঝুঁকি বেড়ে যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন