water

Dehydration: মেপে জল খাওয়ার কথা মনে থাকে না? শরীরে জলের জোগান দেবে কোন খাবার

সব সময়ে জল খাওয়ার কথা মনে থাকে না। তাই জলের সঙ্গে এমন কিছু খাবারও খেতে হবে যা শরীর আর্দ্র রাখতে পারবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ২১:২৫
Share:

সব সময়ে জল খাওয়ার কথা মনে থাকে না?

রোজ অন্তত চার লিটার জল খেতে বলেন চিকিৎসকরা। তা হলে শরীর আর্দ্র থাকবে। কাজের শক্তি বা়ড়বে। কিন্তু সব সময়ে জল খাওয়ার কথা মনে থাকে না। তা ছাড়া, সকলে জল খেতেও ভালবাসেন না। কিন্তু তাই বলে কি শরীরের জলের জোগান যথেষ্ট না দিলে চলবে? তা কিন্তু একেবারেই চলবে না। এমন ক্ষেত্রে কয়েকটি খাবার জলের অভাব পূরণ করতে সাহায্য করবে।

Advertisement

শরীর আর্দ্র রাখতে কী কী খেতে পারেন?

১) শসা: শসায় ৯৬ শতাংশ জল থাকে। গলা শুকিয়ে গেলে কয়েক টুকরো শসা দিব্যি কাজে আসতে পারে। নিয়মিত শসা খেলে জলাভাব থেকে তৈরি হওয়া শারীরিক অসুবিধাও মেটে। কিডনিতে পাথর জমা বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে।

Advertisement

এক বার আপেল খেলে তা অনেক ক্ষণ পেটে থাকে। আর তার সঙ্গেই শরীরে থাকে অতটা পরিমাণ জল।

২) দুধ: গবেষণা বলছে, শরীরে জলের অভাব মেটানোর জন্য বার বার জল খাওয়ার চেয়েও জরুরি এক বার দুধ খাওয়া। এর কারণ কী? দুধের তরল অংশটি শরীরের মধ্যে অনেক ক্ষণ থেকে যায়। ফলে ভিতর থেকে আর্দ্র ভাব বজায় থাকে।

৩) আপেল: আপেলে ৮৫ শতাংশ জল থাকে। আরও একটি গুণ আছে আপেলের। এক বার আপেল খেলে তা অনেক ক্ষণ পেটে থাকে। আর তার সঙ্গেই শরীরে থাকে অতটা পরিমাণ জল। ফলে শরীরের আর্দ্রভাব অনেক ক্ষণ বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন