Vitamin D Deficiency

রাত জেগে সিরিজ় দেখেই চোখের তলা অন্ধকার? কোন ভিটামিনের অভাবে হচ্ছে?

রক্ত পরীক্ষা না করেও শরীরে ভিটামিন ডি-র অভাব হচ্ছে কি না, বুঝবেন কী করে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৯:৩৯
Share:

ভিটামিন ডি-এর অভাবে চোখের তলায় কালিও পড়ে। ছবি- সংগৃহীত

মজবুত হাড় এবং দাঁতের জন্য ভিটামিন ডি প্রয়োজনীয়। এ ছাড়াও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে, বেশ কয়েক ধরনের ক্যানসার প্রতিরোধ করতেও ভিটামিন ডি যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাই শরীরে পর্যাপ্ত পরিমাণে এই ভিটামনের জোগান থাকা জরুরি। কিন্তু শরীরে ভিটামিন ডি-র পরিমাণ কমছে কি না, তা বুঝবেন কী করে?

Advertisement

এমনিতে রক্ত পরীক্ষা করলেই জানা যায় শরীরে কোন ভিটামিনের মাত্রা কেমন অবস্থায় আছে। কিন্তু রক্ত পরীক্ষার আগেও বাইরে থেকে দেহের কিছু লক্ষণ দেখলে বোঝা যায় এই ভিটামিনের অভাব হচ্ছে কি না।

Advertisement

নিয়মিত রোদ গায়ে লাগালে শরীরে ভিটামিন ডি-এর অভাব হয় না। ছবি- সংগৃহীত

শরীরে কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

১) ক্লান্তি

নিত্যদিনের সাধারণ কাজ করে এমন ক্লান্তি আসার কথা নয়। কিন্তু ভিটামিন ডি-র ঘাটতি থাকলে এমনটা হতেই পারে।

২) অনিদ্রাজনিত সমস্যা

এই ভিটামিনের অভাবে ঘুম আসতে সমস্যা হতে পারে। কারণ, ভিটামিন ডি মেলাটোনিন হরমোন ক্ষরণে সাহায্য করে। এই হরমোন ঘুমের চক্রের সঙ্গে সম্পর্কযুক্ত।

৩) হাড়ের ব্যথা

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ভিটামিন ডি-র অভাবে অস্থিসন্ধির সমস্যা বেড়ে গিয়েছে অনেক গুণ। এ ছাড়াও হাড়ের জোর, পেশির দুর্বলতার মতো সমস্যাও দেখা যায়।

৪) অবসাদ

প্রমাণ না হলেও ভিটামিন ডি-র অভাবে যে মনের অবসাদ আসে, সে ইঙ্গিত মিলেছে বিভিন্ন গবেষণায়। তবে এই ভিটামিনের ঘাটতির সঙ্গে সরাসরি মনের যোগ যদি না-ও থাকে, শরীর খারাপ হলে মন এমনিতেই খারাপ হয়।

৫) চুল পড়া

মাথার ত্বকে নতুন চুল তৈরি ব্যাহত হয় এই ভিটামিনের অভাবে। চুল ঝরে পড়ার সঙ্গে সঙ্গে যদি নতুন চুল না গজায়, সে ক্ষেত্রে টাক পড়ার সমস্যাও দেখা দিতে পারে।

৬) পেশিতে টান

বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, দেহের পেশির গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন ডি। তাই এই ভিটামিনের অভাব থাকলে পেশি মজবুত হবে না। এমনকি, ঘুমিয়ে ঘুমিয়ে পায়ে টান ধরাও অস্বাভাবিক নয়।

৭) ডার্ক সার্কল

ভিটামিন ডি-র অভাবে ঘুমে ব্যাঘাত ঘটে। দিনের পর দিন যদি ঘুম কম হয়, সে ক্ষেত্রে চোখের তলায় কালি পড়তেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন