Health Tips

শুতে যাওয়ার আগে ফল খান রোজ? রাতে ঘুমোতে যাওয়ার আগে ফল খাওয়া ভাল না খারাপ?

ফল কি যে কোনও সময়ে খাওয়া যায়? বিশেষ করে রাতে শোয়ার আগে ফল খাওয়া নয়, এ কথা বলেন অনেকেই। সত্যিই কি রাতে ঘুমোতে যাওয়ার আগে ফল খাওয়া উচিত নয়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ২০:১৫
Share:

ঘুমের আগে ফল খাওয়ার ভালমন্দ। —ফাইল চিত্র

স্বাস্থ্য ভাল রাখতে বিভিন্ন রকমের ফল খাওয়ার পরামর্শ দেন অনেকেই। হরেক রকমের খনিজ ও ভিটামিনের উৎস ফল। স্বাদ ও স্বাস্থ্যের এমন মেলবন্ধনও বিরল। কিন্তু ফল কি যে কোনও সময়ে খাওয়া যায়? বিশেষ করে রাতে শোয়ার আগে ফল খাওয়া নয়, এ কথা বলেন অনেকেই। সত্যিই কি রাতে ঘুমোতে যাওয়ার আগে ফল খাওয়া উচিত নয়?

Advertisement

পুষ্টিবিদদের অনেকেই বলছেন, রাতে শুতে যাওয়ার আগে ফল খেলে বেশ কিছু বিড়ম্বনা দেখা দিতে পারে।

১। ফল খেলে সাধারণত রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। বিশেষ করে ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি ঝুঁকিপূর্ণ। রাতে শুতে যাওয়ার আগে ফল খেলে ঘুমের মধ্যে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। ঘুমের মধ্যে শরীর খারাপ হলে বুঝে ওঠাও মুশকিল। ফলে ঘুমানোর ঠিক আগে নির্দিষ্ট কিছু ফল খাওয়া এড়িয়ে চলাই ভাল।

Advertisement

২। রাতের খাবার খাওয়ার সময়ে ফল খেলেও হিতে বিপরীত হতে পারে। খাবারের সঙ্গে ফল খেলে পেট ভরে যায় দ্রুত। ফলে প্রয়োজনীয় শাকসব্জি এবং প্রোটিনের মতো অন্যান্য খাদ্য এড়িয়ে যান অনেকে। বিশেষ করে যাঁরা ওজন ঝরানোর চেষ্টা করছেন, তাঁদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, মানুষের সব সময়েই সুষম খাদ্য প্রয়োজন। তাই ফল খেতে গিয়ে অন্যান্য পরিপূরক খাদ্যগুলি এড়িয়ে যাওয়া ঠিক নয়।

অনেকেই বলেন কলা খেলে দেহে পটাশিয়ামের ঘাটতি হয় না। —ফাইল চিত্র

৩। অনেক সময়ে বিশেষ কিছু ফল শরীরকে দ্রুত উজ্জীবিত করে। ফলে অনিদ্রার সমস্যায় ভুগছেন এমন মানুষরা রাতে ফল খেলে সমস্যা বেড়ে যেতে পারে। তা ছাড়া, অনেকেরই ফল খেলে অম্বল হয়। দিনের বেলা সেই সমস্যা সামলানো গেলেও রাতে পেটে গোলযোগ হলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। বিশেষত লেবু জাতীয় ফল খেলে অনেকটাই বেড়ে যেতে পারে এই সমস্যা।

তবে বিপরীত মতও রয়েছে। অনেকেই বলেন কলা খেলে দেহে পটাশিয়ামের ঘাটতি হয় না। ঘুমের মধ্যে অনেকের পেশিতে টান লাগে। কলা খেলে অনেকটাই কমতে পারে সেই সমস্যা। চেরিও ঘুমের আগে খাওয়ার পরামর্শ দেন অনেকে। কারণ চেরিতে থাকে মেলাটোনিন। এই মেলাটোনিনের মাত্রা বাড়লে ঘুম ভাল হয়। সব মিলিয়ে মনে রাখতে হবে সকলের শরীর সমান নয়, তাই বিশেষ কোনও ধরনের খাদ্যাভ্যাস সবার পক্ষে যথাযথ নাও হতে পারে। কাজেই, কোন ফল খাবেন, কিংবা রাতে শুতে যাওয়ার আগে খাবেন কি না, তা জেনে নিতে হবে বিশেষজ্ঞের‌ থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন