Alcohol

মদের গ্লাসে একটি চুমুক দিলেই চিরদিনের জন্য বদলে যেতে পারে মস্তিষ্ক? কী ইঙ্গিত দিচ্ছে নতুন গবেষণা?

কেবল মাত্র এক বার অ্যালকোহল দেহে প্রবেশ করলেই তার প্রভাব পড়তে পারে স্নায়ুকোষের সন্ধিতে। সাম্প্রতিক এক গবেষণায় এমনই আশঙ্কা প্রকাশ করলেন জার্মানির কোলন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৩:১১
Share:

অ্যালকোহল মস্তিষ্কের কোষের সন্ধিস্থলে প্রভাব ফেলে। প্রতীকী ছবি।

বার বার খাওয়ার দরকার নেই। এক বার মদ্যপান করলেই তা চিরদিনের মতো বদলে দিতে পারে মস্তিষ্কের কোষের গঠন। সাম্প্রতিক এক গবেষণায় এমনই আশঙ্কা প্রকাশ করলেন জার্মানির কোলন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ভবিষ্যতে দেখা দিতে পারে আসক্তিও, দাবি গবেষকদের। ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস’ নামের গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে গবেষণাটি।

Advertisement

এক বার অ্যালকোহল দেহে প্রবেশ করলেই তার প্রভাব পড়তে পারে এই সন্ধিতে। প্রতীকী ছবি।

গবেষণাটি চালানো হয়েছে ড্রসোফিলা মেলানোগ্লসটার নামের মাছি ‘জেনেটিক মডেল’-এর উপর। মাছির মস্তিষ্কের কোষের উপর ইথানল নামের এক প্রকার অ্যালকোহলের প্রভাব পরীক্ষা করে দেখেন গবেষকরা। মস্তিষ্কের কোষকে বিজ্ঞানের ভাষায় নিউরোন বলে। এই কোষগুলি সাইন্যাপস নামের সন্ধির মাধ্যমে পরস্পরের সঙ্গে যুক্ত থাকে। বিজ্ঞানীদের দাবি, অ্যালকোহল এই সন্ধিস্থলে প্রভাব ফেলে।

Advertisement

কেবল মাত্র এক বার অ্যালকোহল দেহে প্রবেশ করলেই তার প্রভাব পড়তে পারে এই সন্ধিতে। এমনই দাবি করেছেন গবেষকরা। তাঁদের দাবি, মদের প্রভাবে এই সন্ধির আণবিক গঠনে বদল আসে। এই বদল স্থায়ী। তাই কেবল মাত্র এক বার বদলে গেলেই সারা জীবন তার প্রভাব থেকে যেতে পারে। তবে মাছির ক্ষেত্রে এমন ঘটনা ঘটলেই যে মানুষের ক্ষেত্রেও তা হবে, এমন না-ও হতে পারে। তাই গোটা বিষয়টি নিশ্চিত করতে আরও গবেষণা প্রয়োজন বলেই মত গবেষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন