Health

Dangerous Fruit combinations: ফল খেয়েও ঘটতে পারে বিপত্তি! স্বাস্থ্যঝুঁকি এড়াতে কোন ফলগুলি একসঙ্গে খাবেন না?

ফল নিঃসন্দেহে শরীরের পক্ষে উপকারী। তবে কয়েকটি ফল একসঙ্গে খেলে সমস্যা হতে পারে। কোন কোন ফল একসঙ্গে খাওয়া ঠিক নয়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২২ ০৮:৫১
Share:

শরীরে ভিটামিন, খনিজ, ফাইবার, কার্বোহাইড্রেটের মতো প্রয়োজনীয় উপাদানের সমৃদ্ধ উৎস হল বিভিন্ন ধরনের ফল। ছবি: সংগৃহীত

ফলের মতো স্বাস্থ্যকর খাবার খুব কমই আছে। চিকিৎসকরা বলেন, প্রতি দিনের খাদ্যতালিকায় অন্তত একটি করে ফল রাখা প্রয়োজন। বিশেষ করে মরসুমি ফল খাওয়ার অভ্যাস অত্যন্ত স্বাস্থ্যকর। শরীরে ভিটামিন, খনিজ, ফাইবার, কার্বোহাইড্রেটের মতো প্রয়োজনীয় উপাদানের সমৃদ্ধ উৎস হল বিভিন্ন ধরনের ফল। শরীর ভিতর থেকে সুস্থ রাখতে ফল অপরিহার্য। তবে ফল শরীরের জন্য উপকারী হলেও নির্দিষ্ট কিছু ফল একসঙ্গে খেলে তা স্বাস্থ্যের উপর অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলে। স্বাস্থ্যঝুঁকি এড়াতে কোন ফলগুলি একসঙ্গে খাবেন না?

Advertisement

কলা এবং আম

আম খেলে এমনিতেই অম্বল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। বিশেষ করে আম যদি টক হয় তা হলে আরও সমস্যা হয়। কলা খেলেও কারও কারও ক্ষেত্রে এই সমস্যা দেখা যায়। আম এবং কলা একসঙ্গে খেলে অম্বল, বদহজমের মতো সমস্যা বড় আকারে দেখা দিতে পারে।

Advertisement

আঙুর এবং খেজুর

আঙুর এমনিতে শরীরের জন্য খুবই উপকারী। তবে বেশি খেলে অম্বল হয়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে। এই সমস্যা আরও বড় আকারে দেখা দিতে পারে যদি আঙুরের সঙ্গে খেজুর খান। আঙুর এবং খেজুর একসঙ্গে খাওয়া ঠিক নয়।

পেয়ারা এবং কলা

পেয়ারাতে অ্যাসিড জাতীয় উপাদান থাকে। অন্য দিকে কলাতে শকর্রার ভাগ বেশি। শর্করার আর অ্যাসিড যদি একসঙ্গে জোট বাঁধে সে ক্ষেত্রে গ্যাস, অম্বল, বদহজম, মাথা ঘোরা, এমনকি, ক্লান্তির মতো শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

তরমুজ এবং অন্যান্য ফল

তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে জল। হজমশক্তি উন্নত করতে সাহায্য করে তরমুজ। তরমুজের সঙ্গে অন্য কোনও ফল খেলে হজমে ব্যাঘাত ঘটতে পারে।

পেঁপে এবং লেবু

অনেকেই পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে খান। এতে স্বাদ অনেক গুণ বেড়ে গেলেও এই দুটি ফল একসঙ্গে খাওয়া ঠিক নয়। পেঁপে এবং লেবু একসঙ্গে খেলে রক্তাল্পতা এবং হিমোগ্লোবিনের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। সুস্থ থাকতে এই দুটি ফল একসঙ্গে না খাওয়াই ভাল।

গাজর এবং কমলালেবু

এই দুটি ফলই শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। তবে গাজর এবং কমলালেবু একসঙ্গে খেলে ‌ঘটতে পারে বিপত্তি। এই খাবার দুটির সংমিশ্রণ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। এর ফলে অম্বল, কিডনির বিভিন্ন সমস্যাও দেখো দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন