Orange Peel Tea

ঘুম থেকে উঠেই খালি পেটে খান কমলালেবুর খোসা দিয়ে বানানো চা, বাড়বে প্রতিরোধ ক্ষমতা

সকালে ঘুম থেকে উঠে চোখ খুলেই চায়ের কাপে চুমুক না দিলে চলে না? এই চা কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। তবে সাধারণ চায়ে হবে না, খেতে হবে কমলালেবুর খোসা দেওয়া বিশেষ চা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২০:২৬
Share:

ওজন ঝরাতেও সাহায্য করে কমলালেবুর খোসা দিয়ে বানানো চা।       ছবি- সংগৃহীত

শীতের সকাল হোক বা সন্ধ্যা, চা না খেলে ঠিক ভাল লাগে না। চা নিয়ে অনেকেই অনেক রকম পরীক্ষা-নিরীক্ষা করেন। সাধারণ চায়ের সঙ্গে আদা, গোলমরিচ, দারচিনি, ছোট এলাচ মিশিয়ে খাওয়ার রেওয়াজ তো আগেই ছিল। তবে এ বার নতুন এক ধরনের চা খেয়ে দেখতেই পারেন। বাজারে এখন এমনিতেই প্রচুর কমলালেবু পাওয়া যায়। এই চায়ের প্রধান উপকরণই হল কমলালেবুর খোসা। ভিটামিন সি-তে সমৃদ্ধ এই চা, রোগ প্রতিরোধ ক্ষমতা তো বাড়িয়ে তুলবেই।

Advertisement

পাশাপাশি, শীতের সকালে ঘুম কাটতে না চাইলে এই চা মুখে যাওয়ার সঙ্গে সঙ্গে সকালটা সতেজতায় ভরিয়ে তুলবে।

Advertisement

কী ভাবে বানাবেন এই চা?

রোদে বা শুকনো খোলায় কমলালেবুর খোসা একটু নাড়াচাড়া করে নিন।

রস একেবারে শুকিয়ে গেলে মিক্সিতে গুঁড়ো করে রেখে দিন।

সকালবেলা উঠে গরম জলে আধ চা চামচ এই খোসার গুঁড়ো নিয়ে তা গুলে নিলেই হল। অবশ্য এই চায়ের সঙ্গে যদি একটু আদা মিশিয়ে নিতে পারেন, স্বাদ বাড়বে।

ডিটক্স ওয়াটারের বদলেও খেতে পারেন এই চা। ছবি- সংগৃহীত

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এই চা খেলে সাধারণ সর্দি-কাশি হওয়ার কোনও সম্ভাবনাই নেই। এ ছাড়া, হজমের সমস্যা বা অ্যাসিডিটি হলে এই চা খেতে পারেন। অনেক উপকার হয়। যাঁদের সকালে ডিটক্স ওয়াটার খাওয়ার অভ্যাস আছে, তাঁরা এই চা খেলে আলাদা করে আর কিছু খাওয়ার প্রয়োজন পড়বে না।

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে যে ধরনের সংক্রমণ হয়, তা ঠেকাতে, ওজন ঝরাতেও খেয়ে দেখতে পারেন কমলালেবুর খোসা দিয়ে বানানো চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন