Ear Infection

শীতকালে কানের ব্যথায় ভুগছেন? সংক্রমণের ঝুঁকি এড়াতে কোন খাবারগুলি বেশি করে খাবেন?

কান ভাল রাখতে সচেতন থাকার পাশাপাশি, ডায়েটেও আনতে হবে বদল। কানের যত্নে কোন খাবারগুলি রোজের পাতে রাখবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৩:২৮
Share:

শীতকালীন সংক্রমণের দাপটে সবচেয়ে বেশি বিপর্যস্ত হয় কান। প্রতীকী ছবি।

শীতকালে নাক-কান-গলার যত্ন বেশি করে নেওয়া জরুরি। কারণ শীতকালীন সংক্রমণের দাপটে সবচেয়ে বেশি বিপর্যস্ত হয় কান। তাই কান দিয়ে শুধু শুনলেই হবে না, যত্নও নিতে হবে। কানে ময়লা জমে অনেক সময়ে সংক্রমণ ছড়িয়ে পড়ে। তাই কান পরিষ্কার রাখা প্রয়োজন। তবে কান ভাল রাখতে সচেতন থাকার পাশাপাশি ডায়েটেও আনতে হবে বদল। কানের যত্নে কোন খাবারগুলি রোজের পাতে রাখবেন?

Advertisement

মরসুমি ফল

কান থেকে মন— সুস্থ থাকতে মরসুমি ফলের উপর ভরসা রাখা ছাড়া উপায় নেই। কানের যত্নে প্রতি দিনের পাতে রাখতে হবে কলা, কমলালেবুর মতো নানা মরসুমি ফল। এই গোত্রের ফলগুলিতে ভিটামিন সি-র পরিমাণ অনেক বেশি। এই ভিটামিন শরীরে সংক্রমণজনিত সমস্যা দূরে রাখে। কমলালেবুতে ভিটামিন সি-র পাশাপাশি রয়েছে ভিটামিন ই-ও। শ্রবণশক্তি আরও তীক্ষ্ণ করতে ভরসা রাখতে পারেন এই ফলের উপর।

Advertisement

সামুদ্রিক মাছ

ওজন কমাতে তো পারেই, সেই সঙ্গে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ সামুদ্রিক মাছ কানের সংক্রমণের ঝুঁকি কমায়। অনেক সময় বয়স হয়ে গেলে শ্রবণশক্তি কমে যেতে থাকে, তেমনটি না চাইলে সামুদ্রিক মাছের উপর ভরসা রাখতে পারেন। উপকার পাবেন।

ডার্ক চকোলেটে রয়েছে ম্যাগনেশিয়াম, যা যে কোনও রকম সংক্রমণ থেকে দূরে রাখে। ছবি: সংগৃহীত।

ডার্ক চকোলেট

স্বাদে মিষ্টি না হলেও, এর গুণের কিন্তু কোনও শেষ নেই। ডার্ক চকোলেট খাওয়ার অভ্যাসে কানে সংক্রমণের আশঙ্কা কমে। ডার্ক চকোলেটে রয়েছে ম্যাগনেশিয়াম, যা যে কোনও রকম সংক্রমণ থেকে দূরে রাখে। কানের রক্ত চলাচল সচল রাখতেও ডার্ক চকোলেট দারুণ কার্যকর।

দুগ্ধজাত খাবার

এই ধরনের খাবারে ভিটামিন এ, ডি, ই, কে-র মতো উপকারী উপাদান প্রচুর পরিমাণে রয়েছে। সোডিয়াম, মিনারেলস, ম্যাগনেশিয়ামের মতো উপাদান থাকায় দুগ্ধজাত খাবার কানের সংক্রমণের আশঙ্কা কমায়। কানের যত্ন নিতে তাই বেশি করে খান দুধ, দইয়ের মতো খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন