Sleeping

রাতে নগ্ন হয়ে ঘুমোলে কি অনিদ্রার সমস্যা দূর হতে পারে? কী বলছে সাম্প্রতিক গবেষণা?

সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, রাতে পোশাক না পরে ঘুমোলে দ্রুত ঘুম আসবে। এ বিষয়ে চিকিৎসকদের কী মত? আর কি কোনও উপকার পাওয়া যায় এই অভ্যাসে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১২:২৩
Share:

পোশাকহীন ভাবে ঘুমোনো সামগ্রিক সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে। প্রতীকী ছবি।

শরীর ভাল রাখতে সারা দিনে ৬-৭ ঘণ্টার নিরবচ্ছিন্ন ঘুম প্রয়োজন। সে কথা বার বারই বলেছেন চিকিৎসক এবং পুষ্টিবিদরা। তবে শুধু পর্যাপ্ত ঘুমোলেই যে সুস্থ থাকবে শরীর, তা কিন্তু নয়। কী ভাবে ঘুমোবেন নজর রাখতে হবে সে দিকেও। ঘুমোনোর সময় অনেকেই বিভিন্ন ধরনের রাতপোশাক পরে ঘুমোন। রাতে পরিষ্কার-পরিচ্ছন্ন এবং স্বস্তিদায়ক পোশাক পরে ঘুমোলে ঘুম ভাল হয়, এমনই ধারণা অনেকের। কিন্তু সত্যিই কি তাই? সুতির পাতলা পোশাক পরেও ঘুম আসতে চায় না অনেক সময়। অনিদ্রার সমস্যায় ভোগেন অনেকে। তবে এর একটি উপায় আছে। সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, রাতে পোশাক না পরে ঘুমোলে দ্রুত ঘুম আসবে। চিকিৎসকরাও এই বিষয়টিকে সমর্থন করেছেন। তাঁদের মতেও, পোশাক না পরে ঘুমোনোর কিছু উপকারিতা রয়েছে। তা ছাড়া শুধু যে দ্রুত ঘুম আসে, এমন নয়। পোশাকহীন ভাবে ঘুমোনো সামগ্রিক সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে।

Advertisement

ত্বকের যত্ন

বয়স কমাতে এবং ত্বকের জেল্লা বাড়াতে কত কিছুই তো করেন। এক বার এই পন্থাও মেনে চলতে পারেন। গবেষকরা জানাচ্ছেন, জামাকাপড় ছাড়া ঘুমোলে নাকি ত্বকের জেল্লা বাড়ে। বয়স ঠেকিয়ে রাখাও সম্ভব হয় এই পন্থায়।

Advertisement

রাতে পোশাক না পরে ঘুমোলে দ্রুত ঘুম আসবে। প্রতীকী ছবি।

উদ্বেগ কমানো

মানসিক চাপ কমানোর এক অনবদ্য উপায় নাকি এটা। বিজ্ঞানীদের মতে, নগ্ন হয়ে ঘুমোলে রক্তে অক্সিটোসিনের মাত্রা বাড়ে। মানসিক চাপ ও উদ্বেগ কমে। রক্তচাপও নিয়ন্ত্রিত রাখা সম্ভব হয়।

প্রতিরোধ ক্ষমতা বাড়ানো

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও নাকি এর জুড়ি মেলা ভার। নগ্ন অবস্থায় ঘুমোলে ঘুম গভীর হয়। যার জেরে রক্তে কর্টিসলের মাত্রা বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এর ফলে।

সংক্রমণের আশঙ্কা কমায়

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের দাবি, জামাকাপড় না পরে ঘুমোলে যৌনাঙ্গে সংক্রমণের আশঙ্কা কমে। এমনিতে ঘুমের সময়ে আঁটসাঁট কোনও পোশাক না পরাই শ্রেয়। অন্তর্বাসের ক্ষেত্রে এই নিয়ম আরও বেশি করে প্রযোজ্য।

যৌন ক্ষমতা বাড়ায়

পুরুষদের ক্ষেত্রে যৌন ক্ষমতা বাড়িয়ে তুলতে এই পন্থা কার্যকর বলে জানাচ্ছে গবেষণা। গবেষণায় দেখা গিয়েছে, আঁটসাঁট অন্তর্বাস পরলে গোপনাঙ্গের চারপাশে তাপমাত্রা বেড়ে যায়, ফলে শুক্রাণুর সংখ্যা কমে যায়। তাই নগ্ন হয়ে ঘুমোনোই স্বাস্থ্যকর যৌনজীবনের চাবিকাঠি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন