Sugar Effects Skin Health

শেষপাতের সন্দেশ বাড়াতে পারে চুল পড়ার সঙ্কট, সঙ্গে আর কী ক্ষতি করে?

রসগোল্লা, সন্দেশ দেখলে নিজেকে আটকাতে পারেন না অনেকেই। কিন্তু অতিরিক্ত চিনি যে ত্বক এবং চুলের ক্ষতি করতে পারে, তা অনেকেই জানেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৭:৫৪
Share:

অতিরিক্ত মিষ্টি খেলে চুল পড়া বৃদ্ধি পেতে পারে। ছবি: সংগৃহীত।

মন ভাল না থাকলে একা একাই বাইরে বেরিয়ে পছন্দের আইসক্রিম খেয়ে নেন অনেকে। আবার চিনি খাওয়ায় হ্রাস টানতে শেষপাতে মিষ্টি খাওয়া বন্ধ করেছেন। ফ্রিজে কোনও রকম মিষ্টি রখেন না। বাড়িতে অতিথি এলে তাঁকেও মিষ্টিজাতীয় কোনও খাবার আনতে বারণ করেছেন। কিন্তু সিরিজ় দেখতে দেখতে হঠাৎ যদি মধ্যরাতে খিদে পায়, তখন চকোলেট তো খেয়েই ফেলেন। অতিরিক্ত চিনি শরীরে গিয়ে নানা রকম বিড়ম্বনা সৃষ্টি করতেই পারে হার্ট, লিভার, কিডনির কার্যকারিতা ঠিক রাখতে গেলে চিনি খাওয়ার পরিমাণ কমাতে বলেন পুষ্টিবিদেরা। কিন্তু অতিরিক্ত চিনি শরীরে গেলে যে ত্বক বা চুলেরও ক্ষতি হতে পারে, তা কি জানেন?

Advertisement

পুষ্টিবিদ এবং প্রভাবী নমামী আগরওয়াল এ সম্পর্কে নিজের ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। প্রতি দিনের সাধারণ কাজে শক্তির জোগান দেয় চিনি। তবে তা অতিরিক্ত হয়ে গেলে ত্বক এবং চুলের প্রভূত ক্ষতি করে। ফলে চিনি খাওয়ার ক্ষেত্রে পরিমিতি বোধ থাকা প্রয়োজন।

অতিরিক্ত চিনি শরীরে গেলে চুলের ক্ষতি হয়। ছবি: সংগৃহীত।

১) প্রদাহ এবং ব্রণ

Advertisement

স্বাস্থ্যের কথা ভেবে রোজ ফলের রস খান। কিন্তু তা প্যাকেটজাত। এই ধরনের পানীয়ের মধ্যেও কৃত্রিম শর্করা থাকে। যার ফলে রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। যা ত্বকে সেবাম উৎপাদনের পরিমাণ বাড়িয়ে দেয় এবং ত্বকে ব্রণসৃষ্টিকারী ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত ঘটায়।

২) অকালে ত্বক বুড়িয়ে যাওয়া

অতিরিক্ত চিনি খেলে ত্বকে কোলাজেন উৎপাদন কমে যায়। ফলে ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট হতে পারে। বিভিন্ন কারণে সঙ্কোচন এবং প্রসারণের ফলে ত্বকে বলিরেখা পড়তে পারে। ত্বক কুঁচকে যেতে পারে।

৩) চুল ঝরার আশঙ্কা বাড়ে

অতিরিক্ত সেবাম ক্ষরণের ফলে মাথার ত্বক তেলতেলে হয়ে যায়। ফলে চুলের ফলিকলগুলি নষ্ট হয়। খুশকি, মাথার ত্বকে সংক্রমণ বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন