Allergie

Allergies: অ্যালার্জির সমস্যায় নাজেহাল? সমাধান লুকিয়ে আছে এই পাঁচটি খাবারে

শীতকালে অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন এই পাঁচটি খাবারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ১৫:৪৮
Share:

প্রতীকি ছবি। ছবি: সংগৃহীত

সব মানুষের নিজস্ব প্রতিরোধ ক্ষমতা থাকে। কোনও কারণে সেই প্রতিরোধ ব্যবস্থায় গোলযোগ হলে, তার বহিঃপ্রকাশ হিসাবে অ্যালার্জি জাতীয় সমস্যা দেখা দেয়। তাই সবের আগে প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখা প্রয়োজন। তার জন্য শরীরে পর্যাপ্ত পরিমাণে প্রয়োজনীয় ভিটামিন, পুষ্টি, খনিজ পদার্থের সরবরাহ প্রয়োজন। পুষ্টিবিদরা প্রতিরোধ শক্তি গড়ে তুলতে রোজের খাদ্যাভ্যাস পরিবর্তন করতে বলেন। শীতকালে অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন এই পাঁচটি খাবারে।

Advertisement

দই

দইয়ে আছে স্বাস্থ্যের জন্য উপকারী অনেক ধরনের ব্যাক্টিরিয়া।শরীরে তা গেলে ত্বকের বিভিন্ন সংক্রমণ রোধ করতে সাহায্য করে। দই সাধারণ প্রদাহ বিরোধী এবং অ্যান্টি-অ্যালার্জেটিক। একজিমা জাতীয় চর্মরোগ থেকে সুরক্ষিত থাকতে দই উল্লেখযোগ্য।

Advertisement

ভিটামিন-সি যুক্ত ফল

কমলালেবু, স্ট্রবেরি, আপেল, তরমুজ হল ভিটামিন-সি সমৃদ্ধ ফল। প্রদাহবিরোধী ক্ষমতা থাকে এ সব ফলে। ত্বকের র‍্যাশ, চুলকানির মতো অ্যালার্জি জাতীয় সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

বায়োফ্ল্যাভনয়েড সমৃদ্ধ খাবার

বায়োফ্লেভনয়েড এক বিশেষ ধরণের উপকারী রাসায়নিক উপাদান। ‌‌যা মূলত ফলে বা গাছের ছালে বেশি পরিমাণে থাকে। আপেল, পেঁয়াজ, চায়ের মতো বায়োফ্লেভনয়েড সমৃদ্ধ খাবার ত্বকের ফুসকুড়ি জাতীয় সমস্যা নিয়ন্ত্রণ করে।

ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার

বাদাম, কাজু, কুমড়োর বীজ, কলারমতো ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার অ্যালার্জির উপশম করে।

ভিটামিন-ই সমৃদ্ধ খাবার

কাঠবাদাম, চিনা বাদাম, সূর্যমুখীর বীজের মতো খাদ্যে গামা-টোকোফেরল থাকে, যা অ্যালার্জি সংঘটিত ব্যাক্টিরিয়ার বিরুদ্ধে লড়াই করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন