Female Fertility

মা হওয়ার ইচ্ছা? বন্ধ্যত্বের ঝুঁকি কমাতে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

চিকিৎসকদের দাবি, মহিলা এবং পুরুষ, উভয়ের সন্তানহীনতার অন্যতম একটি কারণ খাওয়াদাওয়ার অভ্যাস। বন্ধ্যত্বের ঝুঁকি কমাতে কোন ধরনের খাবার থেকে দূরে থাকা প্রয়োজন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২১:১২
Share:

মা হওয়ার পথে বাধা কোন খাবারগুলি? প্রতীকী ছবি।

কয়েকটি খাবার মহিলাদের বন্ধ্যত্বের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। সম্প্রতি এমনটাই জানাচ্ছে একটি গবেষণা। ‘ফ্রন্ট পাবলিক হেলথ’ শীর্ষক একটি মেডিক্যাল পত্রিকায় প্রকাশিত হয়েছে সেই গবেষণাপত্রটি। চিকিৎসকরা জানাচ্ছেন, অন্তঃসত্ত্বা হওয়ার পর তো বটেই, মা হওয়ার পরিকল্পনা করছেন সেই পর্বেও। কিন্তু খাবারদাবারের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। ইচ্ছামতো খাওয়াদাওয়ার অভ্যাসে রাশ টানা জরুরি। নয়তো অজান্তেই শারীরিক সমস্যার মুখোমুখি হতে হবে। কোন খাবারগুলি কমিয়ে দিতে পারে প্রজনন ক্ষমতা?

Advertisement

খারাপ কার্বোহাইড্রেট যুক্ত খাবার

কার্বোহাইড্রেটের ভাল-মন্দ দুই-ই হয়। যে খাবারগুলিতে নিম্নমানের খারাপ কার্বোহাইড্রেট আছে সেগুলি বন্ধ্যত্বের ঝুঁকি বাড়ায়। পাউরুটি, ময়দার তৈরি কিছু বিস্কুট— এই ধরনের খাবারে খারাপ কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি থাকে। চিকিৎসকরা জানাচ্ছেন, কার্বোহাইড্রেট শরীরের জন্য খুবই ভাল। তবে মা হতে চাইছেন যাঁরা, খাবার খাওয়ার আগে এক বার যাচাই করে নেওয়া জরুরি।

Advertisement

কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার

ফ্যাটের পরিমাণ কম এমন কয়েকটি খাবার মহিলাদের সন্তান উৎপাদনের ক্ষমতা কমিয়ে দেওয়ার জন্য দায়ী। কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার থাকা ক্যালশিয়াম অন্ত্রে ব্যাক্টেরিয়া সংক্রমণ প্রতিরোধ করতে পারে না। ফলে টেস্টোস্টেরনের ক্ষরণ শরীরে বেড়ে যায়। যা অ্যান্ড্রোজেন এবং টেস্টোস্টেরন হরমোনের ভারসাম্য ব্যহত হয়। ফলে সম্পূর্ণ ফ্যাট আছে, এমন খাবার বেছে নেওয়া ভাল।

বন্ধ্যত্বর আশঙ্কা কমাতে এই ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলাই ভাল। প্রতীকী ছবি।

ট্রান্স ফ্যাট

এই ধরনের ফ্যাট শরীরে প্রবেশ করার ফলে রক্তনালীগুলির ক্ষতি করে। এই রক্তবাহিকা বা নালীগুলি প্রজনন অঙ্গে পুষ্টি সরবরাহ করে। মাইক্রোওয়েভে তৈরি হওয়া খাবাবরে এই ধরনের ফ্যাট থাকে। এ ছাড়াও প্যাকেটজাত চিপস্, ভাজাভুজিতেও ট্রান্স ফ্যাট রয়েছে। তাই বন্ধ্যত্বর আশঙ্কা কমাতে এই ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলাই ভাল।

সামুদ্রিক খাবার

প্রজনন ক্ষমতা কমিয়ে দিতে পারে সামুদ্রিক কিছু খাবারও। তবে সবগুলি নয়। যে খাবারগুলি মার্কারির পরিমাণ বেশি সেগুলিও বন্ধ্যত্বের ঝুঁকি বাড়ানোর অন্যতম কারণ। টুনা মাছ খাওয়ার চল হয়েছে বাঙালিদের মধ্যেও। তাতে মার্কারির মাত্রা অনেকটাই বেশি। ফলে তা এড়িয়ে চলতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন