Health

প্রায়ই মাথা যন্ত্রণায় ভোগেন? আর কোন লক্ষণ জানান দেবে আপনি লিভারের সমস্যায় আক্রান্ত

অনিয়ম, অত্যধিক মদ্যপান, বাইরে খাবার খাওয়ার প্রবণতা— এমন কয়েকটি কারণে লিভারের রোগ দেখা দেয়। লিভারের সমস্যার কোনও লক্ষণ শরীরে সে ভাবে ফুটে ওঠে না। তবে কয়েকটি উপসর্গ বলে দেবে, লিভার ভাল আছে কি না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৬
Share:

লিভারের কোনও সমস্যা দেখা দিলে সব সময় তা আগে থেকে বোঝা যায় না। ছবি-প্রতীকী

বিশ্বজুড়ে লিভারের সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। নামমাত্র খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন, কম ঘুম, অত্যধিক কাজের চাপ— লিভারের উপর প্রভাব ফেলে। এ ছাড়া অত্যধিক হারে মদ্যপানও এর জন্য দায়ী। লিভার ভাল থাকে নিয়মে। প্রাত্যহিক অনিয়মে ক্ষতি হয় লিভারের।

Advertisement

বাইরের খাবার খাওয়ার প্রবণতা লিভারের সমস্যার আরও এক কারণ। ওজন নিয়ন্ত্রণে রাখতে না পারলে লিভার ভাল রাখা অসম্ভব। তেল-মশলা, প্রক্রিয়াজাত খাবার, অতিরিক্ত মিষ্টি খাওয়ার অভ্যাসেও ক্ষতিগ্রস্ত হতে পারে লিভার। লিভারের কোনও সমস্যা দেখা দিলে সব সময় তা আগে থেকে বোঝা যায় না। তবে কিছু লক্ষণ বলে দিতে পারে আপনি লিভারের সমস্যায় আক্রান্ত কি না।

Advertisement

হজমের গোলমাল

সঠিক সময়ে খাওয়াদাওয়া করেও হজমের গোলমাল দেখা দিচ্ছে? লিভার ঠিক মতো কাজ না করলে এমন হতে পারে। লিভারে কোনও সমস্যার সৃষ্টি হলে পরিপাকতন্ত্রের উপর তার প্রভাব পড়ে। তখন শত নিয়ম মেনেও কিন্তু হজমের গন্ডগোল সারতে চায় না। প্রায়ই হজমের গোলমাল হলে ফেলে না রেখে চিকিৎসকের পরামর্শ নিন। নয়তো পরে সমস্যা হতে পারে।

মানসিক অবসাদ

রোজের জীবনে খুব ছোটখাটো ব্যর্থতাও কি অবসাদ ডেকে আনছে? এই লক্ষণ যত না মনের সমস্যার, লিভারের গন্ডগোল এর অন্যতম কারণ হতে পারে। লিভার প্রভাব ফেলে মন এবং মস্তিষ্কেও। মানসিক উদ্বেগ, অবসাদের পরিমাণ যদি বাড়তেই থাকে, ধীরে ধীরে ঠিক হয়ে যাবে ভেবে এড়িয়ে যাবেন না। চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

রোজের জীবনে খুব ছোটখাটো ব্যর্থতাও কি অবসাদ ডেকে আনছে? ছবি-প্রতীকী

মাথা যন্ত্রণা

অফিসে বসে কাজ করছেন। হঠাৎ মাথায় যন্ত্রণা শুরু হল। অনেকেই এই সমস্যার ভুক্তভোগী। দীর্ঘ ক্ষণ ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে এমন হতে পারে। সেটা স্বাভাবিক। কিন্তু বাড়িতে বা অন্যত্র কোথাও থাকলেও কি মাঝে মাঝেই এমন মাথা যন্ত্রণা শুরু হচ্ছে? লিভারের সমস্যা থাকলে কিন্তু এমন হতে পারে। চিকিৎসকরা বলছেন, লিভারের সমস্যার অন্যতম উপসর্গ মাথা যন্ত্রণা। এই উপসর্গ অবহেলা করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন