liver Problem Symptoms on Skin

গরমের জেরে লিভারের অসুখ চিনতে ভুল হচ্ছে না তো? ত্বকের ৩ লক্ষণ রোগ চেনাতে পারে

লিভারের অসুখ যে কারণেই হোক, লক্ষণ কিন্তু সব সময় বোঝা যায় না। অনেক সময় লিভারে কোনও সমস্যা দেখা দিলে, তার লক্ষণ ফুটে ওঠে ত্বকে। ত্বকের কোন লক্ষণগুলি দেখলে লিভার নিয়ে সাবধান হবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৭:১৭
Share:

লিভারে কোনও সমস্যা দেখা দিলে তার লক্ষণ ফুটে ওঠে ত্বকে। প্রতীকী ছবি।

লিভারের সমস্যা হওয়ার নির্দিষ্ট কোনও কারণ নেই। দীর্ঘ দিনের অনিয়ম, মদ্যপানের প্রবণতা, শরীরচর্চা না করা— এ সব কারণেই ফ্যাট জমছে লিভারে। যে কোনও বয়সেই এই সমস্যা হতে পারে। লিভারে যদি অতিরিক্ত মেদ জমে যায়, তা সমস্যার কারণ হয়ে উঠতে পারে। অনেক সময়ে অত্যধিক মদ্যপান লিভারে চর্বি জমার কারণ হতে পারে। আবার বংশগত কারণেও অনেক সময় এই সমস্যা দেখা দিতে পারে। তবে যে কারণেই লিভারের অসুখ হোক না কেন, সহজে লক্ষণ বোঝার উপায় নেই।

Advertisement

অনেক সময় লিভারে কোনও সমস্যা দেখা দিলে তার লক্ষণ ফুটে ওঠে ত্বকে। ত্বকের কোন লক্ষণগুলি দেখলে লিভার নিয়ে সাবধান হবেন?

ত্বকে জ্বালা ভাব

Advertisement

গরমে ঘরের বাইরে বেরোলেই ত্বকে নানা রকম সমস্যা দেখা দিচ্ছে? র‌্যাশ, ফুসকুড়ি, ঘামাচি তো আছেই, সেই সঙ্গে একটু জ্বালা জ্বালাও করছে। ত্বকের এই জ্বালাভাব কিন্তু লিভারের কারণেও হতে পারে। মনে করে দেখুন, গরম পড়ার আগে এমন কোনও সমস্যা হচ্ছিল কি না। যদি হয়ে থাকে, তা হলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলা জরুরি।

ত্বকের বর্ণ হলুদ হয়ে যাওয়া

ত্বক হলুদ হয়ে গেলে প্রথমেই জন্ডিস হয়েছে বলে মনে করা হয়। তবে ত্বকের বর্ণ পরিবর্তন হয়ে যাওয়ার সেটাই একমাত্র কারণ নয়। লিভারে গোলমাল দেখা দিলেও ত্বক হলুদ হয়ে যেতে পারে। তাই এমন ইঙ্গিত পেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ত্বকে লাল লাল ভাব

অত্যধিক গরমে ত্বকের লালচে ভাব খুবই সাধারণ একটি বিষয়। কিন্তু এসি ঘরে থেকেও কি ত্বকে এমন উপসর্গ দেখা দিচ্ছে? তা হলে চিকিৎসকের সঙ্গে অতি অবশ্যই এক বার কথা বলে নেওয়া জরুরি। ত্বক ঘন ঘন লাল হয়ে যাওয়া ঠিক নয়। সতর্ক থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন