Workout from Bed

আড়মোড়া ভাঙতে ভাঙতেই ওজন কমানো যায়! বিছানায় বসেই কোন কোন ব্যায়াম করা সম্ভব?

সকালে উঠে শরীরচর্চা করতে অনেকেরই অনীহা। কিছু ব্যায়াম রয়েছে, যেগুলি করতে আলাদা করে ‘ম্যাট’ পাতার দরকার নেই। বিছানায় বসেই করতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৩:৫৪
Share:

আলসেমির কারণে শরীরচর্চা থেকে মুখ ফিরিয়ে নেওয়া ঠিক হবে না। প্রতীকী ছবি।

নিয়মিত শরীরচর্চায় কমবে ওজন। ছিপছিপে হবে চেহারা। রোগবালাইয়ের ঝুঁকি কমবে। এত কিছু জানা সত্ত্বেও সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে শরীরচর্চা করতে নারাজ অনেকেই। সাতসকালে বিছানা ছাড়া সহজ নয়। ঘুমজড়ানো চোখে স্কোয়াটস কিংবা হাইনিজ় করতে কারই বা ভাল লাগে! তখন মনে হয় বিছানায় আরও একটু গ়ড়িয়ে নেওয়া যাক।

Advertisement

আলসেমির কারণে শরীরচর্চা থেকে মুখ ফিরিয়ে নেওয়া ঠিক হবে না। সুস্থ থাকতে নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপের সত্যিই প্রয়োজন রয়েছে। সারা দিন যতই শারীরিক পরিশ্রম হোক, ওজন কমাতে কিংবা সুস্থ থাকতে সেটাই যথেষ্ট নয়। তবে সকালের আলস্য যদি একান্তই কাটিয়ে উঠতে না পারেন, সে ক্ষেত্রে বিছানায় বসেই কিন্তু কার্যসিদ্ধি হতে পারে। কিছু ব্যায়াম রয়েছে, যেগুলি করতে আলাদা করে ‘ম্যাট’ পাতার দরকার নেই। বিছানায় বসেই করতে পারেন।

স্ট্রেচিং এর মধ্যে অন্যতম। সারা রাত ঘুমিয়ে থাকার ফলে পেশি স্বাভাবিক ভাবেই নমনীয়তা হারায়। পেশি সচল রাখতে হাত, পা মাঝেমাঝেই প্রসারিত করা জরুরি। ঘুম থেকে উঠে নিজেকে চাঙ্গা রাখতে বিছানায় বসেই সেটি করতে পারেন। দেখবেন, ঝরঝরে লাগবে। আলসেমিও কেটে যাবে।

Advertisement

বিছানায় বসে আড়মোড়া ভাঙতে ভাঙতে উঠে বসে দু’হাত সামনের দিকে প্রসারিত করে পায়ের আঙুল ছোঁয়ার ভঙ্গিতে বসতে পারেন। এই ধরনের ভঙ্গিকে ‘রোল আপস’ বলা হয়। কোমরের মেদ ঝরাতে বেশ কার্যকর এই ব্যায়াম।

চাইলে ‘ক্রাঞ্চেস’ও কিন্তু বিছানায় বসেই করতে পারেন। পেটের বাড়তি মেদ ঝরাতে এবং শারীরিক ভাবে চাঙ্গা থাকতে এই ব্যায়ামটি করতে পারেন। বিছানায় শুয়ে হাঁটুকে ৯০ ডিগ্রি কোণে বাঁকিয়ে হাত দু’টি মাথার নীচে রাখুন। মাথা ও ঘাড় সামনের দিকে ঝুঁকিয়ে কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকুন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন