Health

Obesity: রোজের ৩ অভ্যাস: কমবয়সেই বাড়াতে পারে স্থূলতার ঝুঁকি

স্থূলতার সমস্যা যদি বেশি বয়সে গিয়ে দেখা দেয়, তা হলে বিপদ আরও মারাত্মক আকার নিতে পারে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ০৮:১২
Share:

ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। ছবি: সংগৃহীত

আজকাল কমবয়সিরা শরীর নিয়ে অনেক বেশি সচেতন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যাতে শরীরে বিভিন্ন অসুখ বাসা বাঁধতে না পারে, তার জন্য আগে থেকেই বিভিন্ন বিধি-নিষেধ মেনে চলেন। বিশেষ করে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সবচেয়ে বেশি তৎপর। কারণ অধিকাংশ শারীরিক সমস্যার জন্ম হয় স্থূলতা থেকে। এই স্থূলতার সমস্যা যদি বেশি বয়সে গিয়ে দেখা দেয়, তা হলে বিপদ আরও মারাত্মক আকার নিতে পারে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। অল্প বয়স থেকেই সেই প্রস্তুতি জারি রাখা দরকার।

Advertisement

কোন তিনটি অভ্যাস অল্প বয়সেই মেদহীন, ঝরঝরে রাখতে সাহায্য করবে?

১) ভাজাভুজি বেশি নয়: পিৎজা, বার্গার, কাটলেটের মতো খাবার কমবয়সিদের মধ্যে বেশ জনপ্রিয়। খিদে পেলেই এই ধরনের খাবার খাওয়ার ঝোঁক বেশি দেখা যায়। এতে সাময়িক ভাবে আলাদা স্বাদ পাওয়া গেলেও ওজন বাড়ার আশঙ্কা এতে বৃদ্ধি পায়। তাই খিদে মেটাতে এই ধরনের খাবার খাওয়ার বদলে বেছে নিতে পারেন বাদাম, ড্রাই ফ্রুটস বা তেল কম আছে এমন কোনও খাবার।

Advertisement

অল্প বয়স থেকেই সেই প্রস্তুতি জারি রাখা দরকার।  ছবি: সংগৃহীত

২) নিয়ম করে শরীরচর্চা: ওজন নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চার বিকল্প নেই। ব্যস্ততার কারণে অনেকেই নিয়ম করে ব্যায়াম করার সময় পান না। কিন্তু সুস্থ থাকতে শরীরচর্চা করা অত্যন্ত জরুরি। তবে যোগাসন, ব্যায়াম ছাড়াও শরীরচর্চার আরও অনেক পন্থা আছে। সাইকেল চালানো, নাচ করা, সাঁতার কাটাও কিন্তু শরীরচর্চার অঙ্গ।

৩) প্রক্রিয়াজাত খাবার একেবারে নয়: ওজন বাড়ার আরও একটি কারণ হল প্রক্রিয়াজাত খাবার খাওয়ার প্রবণতা। অত্যধিক কাজের চাপে ব্যস্ততাও অনেক বেশি, তাই ফ্রিজের খাবারেই ভরসা রাখতে হয়। কিন্তু সুস্থ থাকতে সব সময়ে টাটকা খাবার খাওয়া প্রয়োজন। এতে শরীর সুস্থও থাকে। আবার ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন