Exercise for Eye

৩ ব্যায়াম: কম্পিউটার বা ফোনের পর্দায় অনবরত তাকিয়ে চোখ ক্লান্ত হয়ে গেলে আরাম দেবে

কম্পিউটারের পর্দা থেকে চোখ সরালেই চোখের ব্যথা টের পাওয়া যায়। কিন্তু কী করলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন তা জানেন কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৭:৩৬
Share:

চোখের পেশি মজবুত করতে এবং সেই সংক্রান্ত সমস্যা দূর করতে কী ধরনের ব্যায়াম করবেন? ছবি- সংগৃহীত

গোটা একটা দিনের অধিকাংশই কেটে যায় কম্পিউটার আর ফোনে চোখ রেখে। সকলেই যে নিজের ইচ্ছেতে এমনটা করছেন, তা নয়। অনেকেই বাধ্য হচ্ছেন। কারণ, বেশির ভাগেরই কাজের মাধ্যম হল কম্পিউটার বা ল্যাপটপ এবং ফোন। এমনকি, খুদেদের মধ্যেও এখন এই এক সমস্যা। একটানা কম্পিউটারের পর্দায় তাকিয়ে চোখ থেকে জল পড়া, ড্রাই আইজ়, চোখের পাতায় ব্যথা হওয়া অস্বাভাবিক নয়। তবে চিকিৎসকেরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত চোখের ব্যায়াম করতে হবে। চোখের পেশি মজবুত করতে এবং সেই সংক্রান্ত সমস্যা দূর করতে কী ধরনের ব্যায়াম করা যেতে পারে?

Advertisement

১) প্রায় ১০-১৫ মিনিট দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। ঘর্ষণের ফলে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে, চোখ বন্ধ করে হাতদু’টি চোখের উপরে রাখুন। চাপ দেবেন না। হালকা হতে তাপ দিন চোখে। দিনে ৩-৪ বার এটি করতে পারেন। চোখ ভাল থাকবে।

Advertisement

২) প্রতি ৩-৪ সেকেন্ড পর পর চোখের পাতা ফেলা, চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে এক ভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমাঝে চোখের এই ব্যায়ামটি করে নেওয়া ভাল। টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলাও খুব উপকারী একটি অনুশীলন।

৩) গোল করে চোখের মণি ঘোরানোও চোখ ভাল রাখার জন্য বেশ কার্যকর একটি ব্যায়াম। ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে ৪ বার করে মণি ঘোরান। তার পর চোখ বন্ধ করে রাখুন ২-৩ সেকেন্ড মতো। দিনে ২ বার করে এই ব্যায়ামটি করুন। চোখের পেশি ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন