Exercises for Ankle

হিল জুতো পরা ছেড়েও গোড়ালির যন্ত্রণা কমছে না! ৩ ব্যায়াম করে দেখুন কাজ হয় কি না

এমন অনেকেই রয়েছেন যাঁরা শরীরচর্চা করেন কিন্তু গোড়ালির দিকে খুব একটা নজর দেন না। দিনের শেষে তাঁদেরও গোড়ালি ধরে বসে পড়তে হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ২০:০৩
Share:

গোড়ালির যন্ত্রণা কমবে? ছবি: সংগৃহীত।

হিল জুতো একেবারেই পরেন না। কিন্তু দিনের বেশির ভাগ সময়ে দাঁড়িয়ে কাজ করতে হয়। তাই দিনের শেষে পায়ের দু’টি গোড়ালিতে যন্ত্রণা হওয়া স্বাভাবিক। অনেকেই মনে করেন গোড়ালিতে ব্যথা হওয়ার জন্য দেহের অতিরিক্ত ওজনের ভূমিকা রয়েছে। সে কথা একবারে ভুল নয়। তবে, গোড়ালির হাড় ক্ষয়ে গেলেও অনেক সময়ে এই ধরনের ব্যথা হতে পারে। আবার, এমন অনেকেই রয়েছেন যাঁরা শরীরচর্চা করেন কিন্তু গোড়ালির দিকে খুব একটা নজর দেন না। দিনের শেষে তাঁদেরও গোড়ালি ধরে বসে পড়তে হয়। ঈষদুষ্ণ জলে সামান্য নুন দিয়ে তার মধ্যে কিছু ক্ষণ পা দু’টি ডুবিয়ে রাখলে আরাম মেলে। কিন্তু গোড়ালির নমনীয়তা সহজে ফেরে না। তা সহজ হতে পারে গোড়ালির কয়েকটি ব্যায়ামে।

Advertisement

১) অ্যাঙ্কল সার্কল:

খুব সহজ এই ব্যায়াম। বাড়িতে, অফিসে কিংবা পার্কে— যেখানে খুশি বসে অভ্যাস করা যায়। চাইলে ম্যাটের উপর বসেও এই ব্যায়াম করতে পারেন। কী ভাবে করতে হবে? প্রথমে পা দু’টি সামনের দিকে ছড়িয়ে দিন। তার পর পায়ের পাতা এবং পায়ের গোছের কাছে যে অস্থিসন্ধি রয়েছে তা চক্রাকারে ঘোরাতে থাকুন। ঘড়ির কাঁটার দিকে পাঁচ বার। ঘড়ির কাঁটার বিপরীতে পাঁচ বার।

Advertisement

২) হিল রেইজ়:

পায়ের গোড়ালির যন্ত্রণা বশে রাখতে চাইলে পেশিও মজবুত করতে হবে। দুই পায়ের মাঝে সামান্য ব্যবধান রেখে দেওয়ালের কাছে সোজা হয়ে দাঁড়ান। আপনার দু’হাত দেওয়ালে রাখুন। এ বার পায়ের পাতার উপরে ভর দিয়ে মাটি থেকে গোড়ালি তুলে ধরুন। কয়েক সেকেন্ড পর স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন। ১০ থেকে ১৫ বার এই ব্যায়াম করুন।

৩) টো রেইজ়:

দুই পা একসঙ্গে করে এবং হাত দু’টি পাশে রেখে সোজা হয়ে দাঁড়ান। গোড়ালির উপর শরীরের ভর দিয়ে পায়ের আঙুলগুলি মাটি থেকে তুলে নিন। সেই ভঙ্গিতেই সামনের দিকে হাঁটুন। ১০ থেকে ১৫ বার এই ব্যায়াম অভ্যাস করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন