diabetes

Diabetes: তিন খাবার যা দূরে রাখবে ডায়াবিটিস

মধুমেহ রোগীদের খাওয়াদাওয়াতে রয়েছে হরেক রকমের বিধি নিষেধ। তাই অনেকেই বুঝতে পারেন না কোন কোন খাবার খাওয়া যেতে পারে সহজেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ১১:৫৭
Share:

ডায়াবিটিস রোগীদের মুখরোচক খাবার। ছবি: সংগৃহীত

ডায়াবিটিস রোগীদের খাওয়াদাওয়া করতে হয় নিয়ম মেনে। কোনও খাবার খাওয়ার আগে ভাবতে হয় শরীরের উপর তার প্রভাব কেমন হবে। পাশাপাশি অনেকেই খাবারে বৈচিত্র আনার জন্য খুঁজে বেড়ান এমন কিছু খাবার যা স্বাস্থ্যহানি না করেই স্বাদ বদলে সহায়তা করবে।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

আপেল
অনেকেই ভাবেন মধুমেহ রোগীদের ফল খাওয়া একেবারেই বারণ। কিন্তু আপেলের গ্লাইসেমিক মান বেশ কম। অর্থাৎ আপেল খেলে রক্তে শর্করার পরিমাণে খুব একটা হেরফের হয় না। পাশাপাশি আপেলে রয়েছে ফাইবার ও ভিটামিন সি। স্নেহ পদার্থ নেই বললেই চলে। কাজেই পরিমিত পরিমাণে আপেল খেতেই পারেন ডায়াবিটিস রোগীরা।

আমন্ড বাদাম
আমন্ডে থাকে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম। শরীরের মধ্যে উপস্থিত ইনসুলিনকে সঠিক ভাবে কাজ করতে সহায়তা করে ম্যাগনেশিয়াম। কাজেই রক্তে শর্করার মাত্রা নিয়য়ন্ত্রণ করতে বেশ কার্যকর এটি। তা ছাড়া এতে রয়েছে মনো-আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, প্রোটিন ও ফাইবার। যাঁরা কিছু ক্ষণ পর পর কিছু না কিছু খেতে চান তাঁরা ৩০ গ্রাম আমন্ড রেখে দিতে পারেন সঙ্গে।
পালং শাক
পালং শাকেও থাকে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম ও ফাইবার। পাশাপাশি পালং শাক খাওয়ার ফলে গৃহীত ক্যালরির মানও খুবই কম। পালং শাকের গ্লাইসেমিক মানও বেশ কম। কাজেই ডায়াবিটিস রোগীরা নির্ভয়ে উপভোগ করতে পারেন পালংশাকের হরেক পদ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন