Remedies for Sinus Relief

সর্দি-গরমিতে বন্ধ নাক? খুলবে সহজ ৩ পদ্ধতিতে

বন্ধ নাক খোলার জন্য নানা রকম ড্রপ ব্যবহার করেন অনেকে। তাতে যে সব সময়ে উপকার হয়, এমন নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ২১:০৩
Share:

বন্ধ নাক খোলার জন্য ড্রপ ব্যবহার করেন? ছবি: সংগৃহীত।

এক বার গরম তো এক বার ঠান্ডা। যতই বলুন রোদ থেকে গিয়ে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে ঢোকা যাবে না। আসল সময়ে সে কথা কারও মনে থাকে না। আবার, কাজ শেষ হয়ে যাওয়ার পর শুধু মাত্র বাইরের আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য অতিরিক্ত সময় ব্যয় করতেও চান না অনেকে। যে কারণে ঠান্ডা লাগে, সর্দি হয়। সারা ক্ষণ নাক বন্ধ হয়ে থাকে। শ্বাস-প্রশ্বাস নিতে সমস্যা হয়। নাক বন্ধ হয়ে গেলে কোনও কাজেই মন বসে না। খাওয়াদাওয়াতেও অরুচি হয়। বন্ধ নাক খোলার জন্য নানা রকম ড্রপ ব্যবহার করেন অনেকে। তাতে যে সব সময়ে উপকার হয়, এমন নয়। তবে, বন্ধ নাক খোলার ঘরোয়া কিছু উপায় রয়েছে। সেগুলি জেনে রাখা জরুরি।

Advertisement

১) জল নেতি:

বন্ধ নাক খোলার বহু প্রাচীন পদ্ধতি হল জল নেতি। শুধু বন্ধ নাক কিংবা সাইনাসের সমস্যা নয়, নাসিকা পথে জমা নোংরা, ধুলো-ময়লা পরিষ্কার করতেও সাহায্য করে এই পদ্ধতি।

Advertisement

২) গরম ভাপ:

ফুটন্ত জলের মধ্যে জোয়ান গুঁড়ো কিংবা কালোজিরের গুঁড়ো মিশিয়ে সেই জলের ভাপ নিন। এতে বন্ধ নাক খুলে যাবে, মাথা ভার, মাথা যন্ত্রণার হাত থেকেও আরাম পাবেন। ফুটন্ত জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস অয়েল দিয়েও ভাপ নিতে পারেন।

৩) আদা চা:

সারা দিনের ক্লান্তি কাটাতে, কাজ থেকে ফিরে আদা চায়ে চুমুক দেন অনেকেই। তবে আয়ুর্বেদ বলছে, আদার মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান প্রদাহ নিরাাময়ে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন