Health

Weight Loss Diet: পুজোর আগে রোগা হতে চান? কী খাবেন, কী খাবেন না

ডায়েট করতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। কোন ভুলগুলি এড়িয়ে চললে সুস্থ থাকার পাশাপাশি রোগাও হবেন দ্রুত?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ০৯:২৩
Share:

রোগা হওয়ার পাশাপাশি শরীর সুস্থ রাখতে সুষম খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি। ছবি-সংগৃহীত

রোগা হতে চাইছেন। তার জন্য চেষ্টাও কম করছেন না। নিয়ম করে জিমে যাওয়া, শরীরচর্চা তো রয়েছেই। দ্রুত ওজন কমাতে অনেকেই ভরসা রাখেন কড়া ডায়েটে। সারা দিনে প্রায় কিছুই হয়তো খাচ্ছেন না। খেলেও তা নামমাত্র। এতে কি আদৌ কোনও সুফল মেলে? পুষ্টিবিদরা বলছেন, এর ফলে ওজন কমা তো দূরে থাক, আরও বেড়ে যেতে পারে। শুধু তা-ই নয়, প্রয়োজনীয় এবং অপরিহার্য পুষ্টির ঘাটতি শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। ডায়েট মানেই উপোস করে থাকা বা যতটুকু প্রয়োজন, তার চেয়ে কম খাওয়া নয়। বরং উল্টোটা। রোগা হওয়ার পাশাপাশি শরীর সুস্থ রাখতে সুষম খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি।

Advertisement

ওজন কমবে আবার শরীরও সুস্থ থাকবে— রোজের খাদ্যতালিকা কী ভাবে সাজালে সম্ভব হবে এমন?

ডায়েট মানেই উপোস করে থাকা বা যতটুকু প্রয়োজন, তার চেয়ে কম খাওয়া নয়। ছবি-সংগৃহীত

১) শারীরিক সুস্থতার অন্যতম ভিত্তি হল পর্যাপ্ত জল খাওয়া। শরীরে জলের অভাব থাকলে রোগা হওয়ার সব চেষ্টাই বিফলে যাবে। শরীর আর্দ্র থাকা জরুরি। হজমশক্তি উন্নত করতে জল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হজম ঠিক মতো না হলে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। তাই জল খাওয়ার পরিমাণ কমালে চলবে না।

Advertisement

২) শরীর যেন সব রকম পুষ্টিকর উপাদান পর্যাপ্ত পরিমাণে পায়, সে দিকে খেয়াল রাখতে হবে। কোনও একটি খাবার থেকে তা পাওয়া সম্ভব নয়। তার জন্য বিভিন্ন রকম শাকসব্জি, ফলমূল, দানাশস্য রোজের খাদ্যতালিকায় রাখতে হবে।

৩) নুন ও চিনি বাদ দিতে হবে খাবার পাত থেকে। কাঁচা নুন শরীরের জন্য কতটা ক্ষতিকর, তা বলা বাহুল্য। চিনিও যত কম খাওয়া যায়, ততই ভাল। এতে শুধু ওজন বাড়বে না, অন্যান্য রোগও বাসা বাঁধবে শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন