Health

Unwanted Weight Loss: ৩ কারণ: হঠাৎ কেন কমে যেতে পারে ওজন

পরিশ্রম করে ওজন কমানো স্বাভাবিক ঘটনা। অনেক সময় কোনও চেষ্টা ছাড়াই হঠাৎ করে ওজন কমে যেতে পারে। কী কারণে ঘটতে পারে এমন ঘটনা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১০:৩৪
Share:

বয়স, খাদ্যের ধরন এবং শারীরিক গঠনের উপর এক জনের ওজন নির্ভর করে। ছবি: সংগৃহীত

সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। অতিরিক্ত ওজন বিভিন্ন শারীরিক সমস্যা সৃষ্টি করে। ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই বিভিন্ন নিয়ম, বিধিনিষেধ মেনে চলেন। রোজ জিমে যান। নিয়ম মেনে পরিমিত খাওয়াদাওয়া করেন। দৌড়ঝাঁপ, হাঁটাহাঁটি, যোগাসন, প্রাণায়াম তো আছেই। অনেক চেষ্টা ও পরিশ্রম করে কমাতে হয় ওজন। কিন্তু অনেক সময় দেখা যায় কোনও রকম পরিশ্রম ছাড়াই শরীরের ওজন কমে যাচ্ছে। অনিচ্ছাকৃত এই ওজন হ্রাস কিন্তু শরীরের জন্য একেবারেই ভাল নয়। কোনও কারণ ছাড়াই ওজন হু হু করে কমতে থাকলে, অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement

বয়স, খাদ্যের ধরন এবং শারীরিক গঠনের উপর এক জনের ওজন নির্ভর করে। ৬ থেকে ১২ মাসের মধ্যে যদি শরীরের ওজন কোনও কারণ চেষ্টা ছাড়াই ৫ কেজি মতো কমে যায়, তা হলে বুঝতে হবে শরীরের অন্দরে কোনও সমস্যা দেখা দিয়েছে।

কী কী কারণে এই অনিচ্ছাকৃত ওজন হ্রাস হতে পারে?

Advertisement

১) হৃদ্‌যন্ত্রের সমস্যা

হৃদ্‌যন্ত্রের কোনও জটিলতা থাকলে শরীরে পেশি, চর্বি, হাড়-সহ প্রয়োজনীয় অনেক কিছুর ক্ষয় হয়। ফলে শরীরের ওজন কমতে থাকে।

২) ডিমেনশিয়া

ওজন কমার সঙ্গে ডিমেনশিয়ার একটি যোগসূত্র আছে। ডিমেনশিয়ায় আক্রান্ত হলে স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। এর প্রভাব পড়ে খাওয়াদাওয়াতেও। সঠিক সময়ে ও পরিমাণে খাওয়ার কথা মনে থাকে না। দীর্ঘ দিন ধরে এমন অনিয়ম চললে স্বাভাবিক ভাবে ওজন কমবে। এ ছাড়াও ডিমেনশিয়ার ওষুধের প্রভাবেও হ্রাস পেতে পারে ওজন।

৩) ডায়াবিটিস

রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পেলে কমতে পারে ওজন। ডায়াবেটিক রোগীদের মধ্যে ওজন কমে যাওয়ার প্রবণতা দেখা যায়। ডায়াবিটিস মানে রক্তে ইনসুলিনের পরিমাণ কমে যাওয়া। ইনসুলিনের অভাবে শরীরের কোষগুলি নিজেদের সচল ও শক্তিশালী রাখতে পেশি ও চর্বির সাহায্য নেয়। ফলে শরীরের সামগ্রিক ওজন হ্রাস পায়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন