Insomnia

Sleeping technic: ৪ অভ্যাস: রপ্ত করলে ঘুম আসবে ম্যাজিকের মতো

বিজ্ঞান বলছে পূর্ণবয়স্ক এক জন মানুষের দৈনিক অন্তত ছয় ঘণ্টা ঘুম চাই-ই চাই। কিন্তু কী ভাবে ঘুম আসবে চটপট?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৬:৩৭
Share:

শুতে যাওয়ার আগে কী করলে ঘুম আসবে দ্রুত ছবি: সংগৃহীত

পর দিন সকালে গুরুত্বপূর্ণ মিটিং, সকাল সকাল উঠতে হবে কিন্তু কোনও মতেই ঘুম আসছে না? এই সমস্যায় পড়েছেন, এমন মানুষের সংখ্যা নিছক কম নয়। বিজ্ঞান বলছে পূর্ণবয়স্ক এক জন মানুষের দৈনিক অন্তত ছয় ঘণ্টা ঘুম চাই-ই চাই। কিন্তু কী ভাবে ঘুম আসবে চটপট?

Advertisement

১। ঘুমাতে যাওয়ার সময় অনেকেরই মাথায় হরেক রকমের দুশ্চিন্তা আসে। আর এই দুশ্চিন্তাই অনিদ্রার কারণ হয়ে দাঁড়ায়। ঘুমাতে যাওয়ার আগে এই সমস্যাগুলি মাথার থেকে বার করে দেওয়ার চেষ্টা করুন। এর সবচেয়ে ভাল উপায় রোজ ঘুমানোর আগে দুশ্চিন্তার কথা লিখে রাখা। শুধু দুশ্চিন্তার কথা নয়, আগামী দিনে কী কী কাজ বাকি পড়ে আছে, তা-ও লিখে রাখতে পারেন। এতে অন্তত কিছু সময়ের জন্য মাথা হালকা হয়ে যেতে পারে।

প্রতীকী ছবি।

২। টিভি, ল্যাপটপ কিংবা ফোন ব্যবহার করার সময় কমিয়ে আনুন। বৈদ্যুতিন পর্দায় চোখ রাখলেই মস্তিস্ক সজাগ ও সক্রিয় হয়ে ওঠে। শুতে যাওয়ার অন্তত ঘণ্টাখানেক আগে এই নিজেকে এই ধরনের পর্দার সামনে থেকে সরিয়ে নিন। যদি কিছু করতেই হয়, তবে একটু দূর থেকে মৃদু সঙ্গীত বাজাতে পারেন। তবে হেডফোন কানে লাগিয়ে ঘুমাবেন না কোনও মতেই।

Advertisement

৩। কী খাচ্ছেন তাঁর সঙ্গেও ঘুমের যোগ রয়েছে। ক্যাফিন-সমৃদ্ধ খাবার খেলে বেশ কয়েক ঘণ্টা ঘুম আসে না। কফি ও চকোলেটে এই উপাদানটি থাকে। তাই ঘুমাতে যাওয়ার অন্তত ৬ ঘণ্টা আগেই থামিয়ে দিতে হবে এই ধরনের খাবার। পাশাপাশি রাতের খাবার যথাসম্ভব হালকা রাখাই ভাল অতিরিক্ত তেল মশলাযুক্ত খাবার খেলে হজমের সমস্যায় ঘুম আসতে বিলম্ব হতে পারে।

৪। যোগাভ্যাসঅনিদ্রার সমস্যায় কাজে আসতে পারে যোগ অভ্যাস। বলাসন, শবাসন, পদ্মাসন কিংবা পশ্চিমত্তাসন শরীরকে শিথিল করতে সহায়তা করতে পারে। অনিদ্রার সমস্যা কমাতে আর একটি কার্যকর আসন ভ্রামরী। নিতান্তই ঘুম না এলে যোগনিদ্রাও আরাম দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন