Weight Loss Tips

কম সময়ে কয়েক কেজি ওজন কমাতে চাইছেন? ডায়েট থেকে ৩টি সাদা খাবার বাদ দিলেই কাজ হবে

এক এক জনের জন্য এক এক রকম ডায়েট প্ল্যান থাকলেও, পুষ্টিবিদেরা জানাচ্ছেন, রোগা হতে চাইলে বাদ দিতে হবে সাদা রঙের তিনটি খাবার। জেনে নিন, ওজন ঝরানোর সময় কোন তিনটি সাদা খাবার সকলের জন্যই ক্ষতিকর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৩:১১
Share:

রোজকার খাবার থেকে ৩টি সাদা জিনিস বাদ দিলেই চটজলদি ঝরবে ওজন। ছবি: সংগৃহীত।

পুষ্টিবিদ নয়, ইদানীং অনেকেই ওজন ঝরাতে গুগ্‌লের উপর ভরসা রাখেন। এ ছাড়া ইউটিউবের ভিডিয়ো দেখেও অনেকেই কড়া ডায়েট শুরু করেন। তবে সবার শরীর আলাদা, আপনার শরীরের জন্যেও যে ইউটিউবের পন্থা কাজ করবে, এমন নয়। আর এখানেই অনেকে ভুল করে বসেন। সমাজমাধ্যমের উপর নির্ভর করে বানানো ডায়েট প্ল্যান শরীরে খারাপ প্রভাবও ফেলতে পারে। পুষ্টিবিদদের মতে, রোগা হওয়ার এই পর্বে খাওয়াদাওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কী খাচ্ছেন, কখন খাচ্ছেন এবং কতটা খাচ্ছেন, এই তিনটি বিষয়ের উপরেই নির্ভর করে আপনার রোগা হওয়ার সম্ভাবনা।

Advertisement

এক এক জনের জন্য এক এক রকম ডায়েট প্ল্যান থাকলেও, পুষ্টিবিদেরা জানাচ্ছেন, রোগা হতে চাইলে বাদ দিতে হবে সাদা রঙের তিনটি খাবার। জেনে নিন, ওজন ঝরানোর সময় কোন তিনটি সাদা খাবার সকলের জন্যই ক্ষতিকর।

সাদা চিনি: ওজন কমাতে হলে সবার আগে বন্ধ করতে হবে চিনি। জিমে গিয়ে যতই পরিশ্রম করুন না কেন, চিনি বা চিনিযুক্ত কেক, মাফিন, নরম পানীয় খাওয়া বন্ধ না করলে লাভের লাভ কিছুই হবে না। চিনি যে শুধু ওজন বাড়িয়ে দেয়, তা নয়। শরীরে হরমোনের ভারসাম্যও নষ্ট করে। মিষ্টি যদি একান্ত খেতেই হয়, তা হলে ম্যাপল সিরাপ, মধু কিংবা গুড় খেতে পারেন।

Advertisement

সাদা ভাত: সাদা ভাতে শর্করার মাত্রা বেশি। এই স্টার্চ ওজন বাড়িয়ে দিতে পারে খুব সহজেই। ওজন ঝরানোর সময় ভাত খাওয়া একেবারে ছেড়ে না দিলেও তার পরিমাণ নিয়ে সতর্ক হতে হবে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সেই পরিমাণ মেপে খাওয়া হয় না। শুধু ওজন নয়, রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয় ভাত। ডায়েটে যদি ভাত রাখতেই হয়, ব্রাউন রাইস খান। সাদা ভাত নয়।

রোগা হতে চাইলে প্রথমেই সাদা পাউরুটি খাওয়া বন্ধ করতে হবে। ছবি: সংগৃহীত।

সাদা পাউরুটি: সকালের জলখাবারে অনেকের বাড়িতেই পাউরুটির চল। কিন্তু রোগা হতে চাইলে প্রথমেই সাদা পাউরুটি খাওয়া বন্ধ করতে হবে। ময়দায় ফাইবার, ভিটামিন, খনিজ পদার্থের পরিমাণ বেশি। কিন্তু যখনই বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা পাউরুটিতে পরিণত হয়, এর সব স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। তাই ওজন কমাতে চাইলে সাদা পাউরুটি এড়িয়ে চলা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন