Health

Chafing Problem: বর্ষায় বাড়ে ‘চাফিং’-এর প্রকোপ? কী এই সমস্যা

বর্ষায় ত্বকের বিভিন্ন সমস্যার মধ্যে অন্যতম ‘চাফিং’। এই সমস্যা থেকে বাঁচতে কী ধরনের পোশাক পরা জরুরি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৩:০৬
Share:

নিয়মিত খেলাধুলো কিংবা অন্যান্য শারীরিক পরিশ্রমের কাজ করলে এমন হয়। ছবি: সংগৃহীত

বর্ষায় বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। ফলে গরম না লাগলেও ঘাম হয়। আবার এই সময়ে ব্যাক্টেরিয়া এবং ছত্রাক সংক্রমণের প্রকোপও বাড়ে। বর্ষাকালে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা যায়। তার মধ্যে অন্যতম হল ‘চাফিং’। ত্বকের সঙ্গে ত্বকের ঘর্ষণের কারণে এই ধরনের সমস্যা তৈরি হয়। এর ফলে ত্বকে র‌্যাশ, ফুসকুড়ি, লাল হয়ে ফুলে যাওয়ার মতো লক্ষণ দেখা যায়। কিছু ক্ষেত্রে রক্তপাতও ঘটতে পারে। নিয়মিত খেলাধুলো কিংবা অন্যান্য শারীরিক পরিশ্রমের কাজ করলে এমন হয়। ওজন বেশি হলেও এই সমস্যা দেখা দিতে পারে। শরীরে অতিরিক্ত চর্বির কারণে ‘চাফিং’ হতে পারে। ত্বক সংক্রান্ত এই ধরনের সমস্যা এড়িয়ে চলতে কয়েকটি নিয়ম মেনে চলা প্রয়োজন। সেগুলি কী কী?

Advertisement

১) চাফিং-এর মতো সমস্যা থেকে দূরে থাকতে বর্ষায় সুতির পোশাক পরাই শ্রেয়। সুতি ত্বকের খেয়াল রাখে। সিন্থেটিক, পলিয়েস্টার বা এ ধরনের কোনও জিনিস দিয়ে তৈরি পোশাক এই সময়ে এড়িয়ে চলাই ভাল। এতে ত্বক সুরক্ষিত থাকবে।

২) আঁটসাট পোশাক বেশি না পরাই ভাল। এই ধরনের পোশাক ত্বকের সঙ্গে লেগে থাকে। ঘাম শুকানোর সুযোগ পায় না। ঘাম থেকেই ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তার চেয়ে ঢিলেঢালা পোশাক ব্যবহার করলেই ভাল। এতে বাইরের হাওয়া ঢোকার সুযোগ। ঘামও ত্বকে বসতে পারে না।

Advertisement

৩) শুধু পোশাক নয়, ত্বকের সংক্রমণ রুখতে অন্তর্বাসও পরুন ঢিলেঢালা। ত্বক অত্যন্ত স্পর্শকাতর অংশ। ফলে ত্বকের ওপর শক্ত হয়ে চেপে থাকে এমন কোনও পোশাক না পরাই ভাল। এতে ত্বক যত্নে থাকে।

৪) যদিও এটা গরমকাল নয়, তবুও পোশাক পরার আগে অ্যান্টিফাঙ্গাল পাউডার ব্যবহার করতে পারেন। তাহলে ব্যাক্টেরিয়া সংক্রমণের আশঙ্কা অনেকটা কম থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন