Weight Loss Tips

ভুঁড়ি কমাতে জিমে যেতে হবে না, কিছু অভ্যাসে বদল আনলেও ঝরবে মেদ

কিছু অভ্যাসের বদল ঘটালেই ওজন কমানোর জন্য জিমে যাওয়ার দরকার পড়বে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৭:৫৯
Share:

ভুঁড়ি কমবে বাড়ি বসেই। ছবি: সংগৃহীত।

রোগা ছিপছিপে হতে কে না চায়? কিন্তু ইচ্ছাপূরণ করতে যে কতটা পরিশ্রম করতে হয়, রোজ যাঁরা জিমে গিয়ে ঘাম ঝরান তাঁরা সেটা খুব ভাল করে জানেন। শুধু কি শরীরচর্চা? খাওয়াদাওয়াতেও মানতে হয় বিধিনিষেধ। পছন্দের খাবার থেকে নিজেকে দূরে রাখতে হয়। এত কিছু করেও স্বপ্ন অধরা থেকে যায়। ওজন বশে আনা যায় না। ডায়েট কিংবা শরীরচর্চা যে একেবারেই উপকারী নয়, সেটা বলা যায় না। তবে বিষয়টি সময়সাপেক্ষ। দু’দিন ডায়েট করলে কিংবা এক সপ্তাহ জিমে গেলেই চটজলদি ওজন কমে যাবে, এমন প্রত্যাশা রাখা একেবারেই উচিত নয়। তা হলে উপায়? ওজন বেড়ে যাওয়ার প্রবণতা কমাবেন কী ভাবে?

Advertisement

১) ওজন কমানোর ক্ষেত্রে খাবারের পরিমাণে যেমন নজর দিতে হবে, তেমনই খেয়াল রাখতে হবে পানীয়ের দিকে। বোতলবন্দি ফলের রস বা সোডায় প্রচুর পরিমাণ চিনি থাকে। এতে শুধু ক্যালোরি বাড়ে না, সঙ্গে বাড়ে ওজনও। তাই এই ধরনের খাবার খাওয়া থেকে দূরে থাকতে হবে। এ সব বাদ দিয়ে বার বার জল খাওয়া প্রয়োজন। তাতে শরীর আর্দ্র থাকবে। শরীরে জলের পরিমাণ কমে গেলে ওজন বাড়তে শুরু করে।

২) ব্যস্ততম জীবনে নিয়ম মেনে চলা দায়। অফিস, মিটিং, বাড়ির কাজ সব সামলে নিজের খেয়াল রাখা সম্ভব নয়। তবে এটাও ঠিক যে রোজের জীবনে কোনও একটি নিয়মে না বেঁধে নিলে, সমস্যা কমবে না। বিশেষ করে খাওয়া এবং ঘুম ঘড়ি ধরে করতে হবে।

Advertisement

৩) শরীরচর্চার জন্য সব সময় জিমে যাওয়ার দরকার পড়ে না। বাড়িতে ব্যায়াম করলেই ওজন কমবে। তবে শরীরচর্চার জন্য নির্দিষ্ট সময় বার করতে হবে। ব্যায়াম না করলে শরীর সচল রাখা কঠিন হবে।

৪) বাড়িতে তৈরি করা খাবার খান। একঘেয়েমি কাটাতে অনেকেই বাইরের খাবার খেতে ভালবাসেন। তবে বাইরের খাবার খাওয়ার প্রবণতা শরীরের জন্য একেবারেই ভাল নয়। তাতে সমস্যা বাড়তে পারে। ফলে ঘরের খাবারেই মন দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন