Holi 2023

ঠান্ডা লাগার ধাত? হাঁচি, কাশির সমস্যা এড়াতে রং খেললেও কী ভাবে সুরক্ষা নেবেন?

উৎসবের আড়ালে ঢাকা পড়ে গেলেও, জ্বর, সর্দি-কাশির সমস্যা কিন্তু রয়েছে। রং, আবির, জল ঘাঁটার ফলে শরীরে হানা দিতে পারে অসুস্থতা। তাই রং খেলুন সতর্ক থেকে। সুরক্ষা নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১২:১০
Share:

রং, আবির, জল ঘাঁটার ফলে শরীরে হানা দিতে পারে অসুস্থতা। ছবি: সংগৃহীত।

চারদিকে রঙিন আবহ। বাতাসে মিশেছে আবিরের কণা। রঙের উৎসবে মেতে উঠেছে শহর থেকে শহরতলি। কিন্তু এই উদ্‌যাপনের মাঝেও ভুলে গেলে চলবে না শরীরের কথা। উৎসবের আড়ালে ঢাকা পড়ে গেলেও, জ্বর, সর্দি-কাশির সমস্যা কিন্তু রয়েছে। হাঁচি-কাশির সমস্যা কিছুতেই পিছু ছাড়ছে না। তাই আনন্দের আতিশয্যে সেই সমস্যা যাতে আরও বেড়ে না যায়, সে দিকে খেয়াল রাখা জরুরি। রং, আবির, জল ঘাঁটার ফলে শরীরে হানা দিতে পারে অসুস্থতা। তাই রং খেলুন সতর্ক থেকে। সুরক্ষা নিয়ে।

Advertisement

হাত ধুয়ে খান

দোল খেলে এসে রংমাখা হাতে ভুলেও কোনও খাবার খাবেন না। প্রথমে ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। স্যানিটাইজ়ার মেখে তার পরে খান। কোনও ভাবে রং পেটে চলে গেলে পেটখারাপ ছাড়াও অ্যালার্জি দেখা দিতে পারে।

Advertisement

রং খেলুন সতর্ক থেকে। ছবি: সংগৃহীত।

মাস্ক পরে নিন

অ্যালার্জির সমস্যা থাকলে কিংবা অনেক দিন ধরে হাঁচি-কাশির সমস্যায় ভুগলে মাস্ক পরে দোলের উৎসবে অংশ নিন। বাকিদের অল্প করে আবির মাখানোর অনুরোধ করুন। সঙ্গে একটা ইনহেলার রাখতে পারেন। রঙের গন্ধে শ্বাসকষ্টের সমস্যা হলে দরকার হবে।

রঙিন হাতে মুখ স্পর্শ করবেন না

হাতভর্তি রং নিয়ে বার বার মুখ ছোঁবেন না। নাক, চোখে তো ভুলেও হাত দেবেন না। রঙের মধ্যে থাকা নানা রাসায়নিক উপাদান শরীরে প্রবেশ করে নানাবিধ রোগের জন্ম দিতে পারে।

ভিড় এড়িয়ে চলুন

উৎসব মানেই অনেকের একত্রিত হওয়া। তবু যতটা সম্ভব দূরত্ববিধি বজায় রাখার চেষ্টা করুন। অনেকেই ঋতুকালীন সংক্রমণে ভুগছেন। বাইরে থেকে সব সময়ে তা বোঝা যায় না। তাই সতর্ক থাকতে খানিক দূরত্ব রেখে চলা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন