Health

Gastric Problem: ৩ সব্জি: বেশি খেলেই ভুগতে হতে পারে গ্যাসের সমস্যায়

গ্যাস-অম্বলের সমস্যায় নাজেহাল অনেকেই। সুস্থ থাকতে কোন সব্জিগুলি বেশি খাবেন না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৯:২৩
Share:

কয়েকটি খাবার গ্যাসের সমস্যাকে দ্বিগুণ বাড়িয়ে দিতে পারে। ছবি- সংগৃহীত

গ্যাসের সমস্যা বারো মাসের। বর্তমান জীবনের ব্যস্ততা, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অবাধে তেল-মশলাদার খাবার খাওয়ার প্রবণতা, জল কম খাওয়া— এমন কিছু কারণে গ্যাস-অম্বলের সমস্যা নিয়ে জর্জরিত বহু মানুষ। বিভিন্ন কারণে এখন অধিকাংশেই বাড়ির চেয়ে বাইরের খাবারের প্রতি বেশি নির্ভরশীল। কাজের চাপে সব সময়ে হেঁশেলে ঢোকা হয় না। অগত্যা বাইরের খাবার খাওয়া ছাড়া উপায় নেই। প্রতিনিয়ত গ্যাসের সমস্যায় ভোগার এটিও একটি কারণ। পুষ্টিবিদরা বলছেন, কয়েকটি খাবারও এই সমস্যাকে দ্বিগুণ বাড়িয়ে দিতে পারে। গ্যাস-অম্বল থেকে মুক্তি পেতে কোন খাবারগুলি থেকে দূরে থাকবেন?

Advertisement

বেগুন

এই সব্জিটি যে মোটেও গুণহীন নয়। শরীর সুস্থ রাখতে বেগুনেরও ভূমিকা রয়েছে। ভালবাসেন বলে সারা দিন বিভিন্ন ভাবে বেগুন খেলে তখনই দেখা দিতে পারে গ্যাস-অম্বলের সমস্যা। অতিরিক্ত বেগুন এক দিনে না খাওয়াই ভাল।

Advertisement

ফুলকপি

গ্যাস হতে পারে ভেবে অনেকেই ফুলকপি এড়িয়ে চলেন। অনেকে আবার রান্নার আগে ফুলকপি কিছু ক্ষণ ভাপিয়ে নেন। কারণ, তাতে নাকি এই সব্জি খেয়ে গ্যাস হওয়ার আশঙ্কা অনেকাংশে কমে যায়। পুষ্টিবিদরা বলছেন, ফুলকপিতে রয়েছে সালফারযুক্ত যৌগ। যাকে বলা হয় ‘গ্লুকোসিনোলেটস’। এর ফলে পেট ফাঁপা, বদহজম, গ্যাস-অম্বল হতে পারে।

মটরশুঁটি

শীতকালের তারকা সব্জি বলা চলে। শীতকালীন যে কোনও রান্নাতেই মটরশুঁটি যেন আলাদা মাত্রা এনে দেয়। রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি শরীরের যত্নও নিতে পারদর্শী। তবে একটু বেশি পরিমাণে খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন