water

Water: ভাত খেতে বসে জল খাওয়া কেন ঠিক নয়? কী হতে পারে এর ফলে

প্রাচীন চিকিৎসা শাস্ত্রের মতে, ভুল পদ্ধতিতে জল খেলে উল্টে কুপ্রভাব পড়তে পারে শরীরের উপর। খাবার হজমে সমস্যা হতে পারে সে ক্ষেত্রে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ১৪:৫৩
Share:

প্রতীকী ছবি।

শরীর সচল রাখতে, সুস্থ থাকতে সবচেয়ে বেশি জরুরি হল জল। শরীর থেকে দূষিত পদার্থ বার করা, শরীরে অক্সিজেনের জোগান দেওয়ার মতো কাজ করে জল। ফলে নিয়ম করে সারা দিন ধরে জল খেতে বলে থাকেন চিকিৎসকরা। তবে জলের সব গুণ পেতে হলে তা খেতে হবে ঠিক ভাবে। কয়েকটি নিয়ম মেনে। না হলে গ্লাসের পর গ্লাস জল খেয়ে ফেললেও মিলবে না সুফল। বরং প্রাচীন চিকিৎসা শাস্ত্রের মতে, ভুল পদ্ধতিতে জল খেলে উল্টে কুপ্রভাব পড়তে পারে শরীরের উপর। খাবার হজমে সমস্যা হতে পারে সে ক্ষেত্রে।

Advertisement

প্রতীকী ছবি।

প্রথমত কোনও ভারী খাবার খাওয়ার মাঝে জল খেতে ‌একেবারেই নিষেধ করা হয়। এমনকি, খেতে বসার ঠিক আগে কিংবা খেয়ে উঠে সঙ্গে সঙ্গে জল খেলেও হতে পারে হজমের সমস্যা। কারণ এ সময়ে শরীরে জল ঢুকে গ্যাসট্রিক জ্যুসের সঙ্গে মিশে যেতে পারে। তার ফলে তার কাজের ক্ষমতা কমে গিয়ে খাবার হজম হতে বেশি সময় লাগতে পারে। তাই খুব তেষ্টা পেলেও হয় খাওয়ার ৩০ মিনিট আগে জল খান, না হলে খাওয়ার আধ ঘণ্টা পর খান। একটু অপেক্ষা করুন। খাওয়ার মাঝে খুব গলা শুকিয়ে গেলে দু’-এক চুমুক জল খেতে পারেন। কিন্তু তার চেয়ে বেশি নয়। এই সময়ে যদি হাল্কা উষ্ণ জল খাওয়া যায়, তবে ভাল। হজমে সাহায্য করে উষ্ণ জল। শরীরও বেশি আর্দ্র থাকে এমন জল খেলে।

অন্য সময়ও এক বারে ঢক ঢক করে জল খেয়ে ফেললেও শরীরের জন্য ক্ষতি হতে পারে। জল খেতে হবে ধীরে ধীরে। এক এক ঢোক নিয়ে সাবধানে খেতে হবে। ফলে কোনও বোতল থেকে এক বারে ঢক ঢক করে জল না খাওয়াই ভাল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন