Breast Cancer

Breast Cancer: স্তনের আকার বদলে যাচ্ছে? সতর্ক হোন, মারণব্যাধির আক্রমণ নয় তো?

স্তন ক্যানসারের পরীক্ষা শুরুর সঠিক বয়স নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু অনেক সময়েই শরীরে বিভিন্ন লক্ষণ দেখে এই রোগের প্রাথমিক ধারণা পাওয়া সম্ভব।

Advertisement
শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ১৫:২১
Share:

স্তন ক্যানসার প্রাথমিক অবস্থাতেই ধরে ফেলতে পারলে এই রোগ নিরাময়ের সুযোগ অনেকটাই বেশি।

স্তন ক্যানসার বিশ্বে সবচেয়ে ছড়িয়ে পড়া কর্কটরোগগুলির মধ্যে একটি যা পৃথিবীতে লক্ষ লক্ষ মানুষের জীবনকে প্রভাবিত করছে। এটি সব বয়সের মহিলা এবং পুরুষদের শরীরে দেখা দিতে পারে। স্তন পরীক্ষা শুরুর সঠিক বয়স নিয়ে বিতর্ক রয়েছেই। যদিও ম্যামোগ্রাফিক স্ক্রীনিংই স্তন ক্যানসার সনাক্ত করার একমাত্র উপায় নয়। বিগত কয়েক দশক ধরে স্তন ক্যানসার সচেতনতামূলক প্রচারের মাধ্যমে, এই রোগের ঝুঁকি এবং এর প্রাথমিক লক্ষণ সম্পর্কে সব স্তরের মহিলাদের শিক্ষিত করার নানা উপায় বিশেষজ্ঞদের কাছ থেকে জানা যায়।

Advertisement

ক্লিনিকাল আল্ট্রাসাউন্ড পদ্ধতি স্তন ক্যানসার সনাক্তকরণের জন্য থাকলেও বয়স বাড়ার সঙ্গে এই রোগের সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে। আর অনেক সময়েই শরীরে বিভিন্ন লক্ষণ দেখে এই রোগের প্রাথমিক ধারণা পাওয়া সম্ভব। কিন্তু ১০০ জনের মধ্যে ৮০ জনই শরীরে এই ধরনের পরিবর্তনের প্রতি বিশেষ নজর দেন না। স্তন ক্যানসার প্রাথমিক অবস্থাতেই ধরে ফেলতে পারলে এই রোগ নিরাময়ের সুযোগ অনেকটাই বেশি। ফলে এই নিয়ে সচেতন হওয়ার সময় এসেছে।

প্রতীকী ছবি।

স্তনের রং
স্তনে ক্যানসার কোষের উপস্থিতির ফলে স্তনে লালচে এবং ফোলা ভাব দেখা দিতে পারে। যা সার্বিক ভাবে আপনার স্তনের রং পরিবর্তন করতে পারে। অথচ প্রায়শই এই বদল আমাদের নজর এড়িয়ে যায়।

Advertisement

বগলে পিণ্ড
অতিরিক্ত স্তনের টিস্যু স্তনের স্বাভাবিক অংশের বাইরে প্রসারিত হয়। তাই বগলের আশেপাশে পিণ্ড, ফোলা বা ব্যথা স্তন ক্যানসারের সঙ্গে সম্পর্কিত হতে পারে

আকারে পরিবর্তন
কিছু মহিলার স্তনবৃন্ত জন্ম থেকেই এমন থাকে যা ভিতরের দিকে উল্টানো বা সমতল। তবে আপনি যদি হঠাৎ করেই এই পরিবর্তন নিজের শরীরে দেখতে পান তবে অবিলম্বে একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এ ছাড়াও দুটি স্তনের আকারে পার্থক্য হওয়া স্বাভাবিক, কিন্তু হঠাৎ করেই এই পার্থক্য দেখা দিতে থাকলে আপনার সতর্ক হওয়া বিশেষ প্রয়োজন।

স্তনবৃন্ত স্রাব
স্তনবৃন্ত থেকে স্রাব গর্ভাবস্থায় বা সন্তানকে স্তন্যপান করানোর সময় হতেই পারে, এবং তা প্রায় তিন বছর পর্যন্ত চলতে পারে। কিন্তু তা ছাড়া অন্য যে কোনও ধরনের স্তনবৃন্ত নিঃসরণ উদ্বেগের কারণ হতেই পারে। এ ছাড়াও, যদি এই স্রাব রক্তাক্ত হয় বা বিশেষ কোনও রঙের হয়, তবে ক্যানসারের সম্ভাবনা বেশি বলেই বিশেষজ্ঞরা মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন