ginger

Side-effects of Ginger: মাছের ঝোল হোক বা চা, সবেতেই আদা দেন? কী সমস্যা হতে পারে এর ফলে

অতিরিক্ত যে কোনও জিনিসই খারাপ, আদাও তার ব্যতিক্রম নয়। এর অত্যধিক ব্যবহারে কী কী সমস্যার আশঙ্কা থেকে যায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৮:৪৯
Share:

ছবি: সংগৃহীত

আদার নানা রকমের গুণ সম্পর্কে মোটামুটি সকলেই ওয়াকিবহাল। রান্নায় আদার ব্যবহার নিয়ে বলাই বাহুল্য। আবার বৃষ্টিতে ভিজে ছোটখাটো ঠান্ডা লাগা কমাতেও আদা মহৌষধি হয়ে ওঠে। গলা ব্যথা হোক বা কাশি, কিংবা বমি ভাব, এক টুকরো আদা খেলেই উপশম পাওয়া যায়।

Advertisement

এই আদাই আবার চায়ের মধ্যে মিশিয়ে খেলে তা আলাদা মাত্রা এনে দেয়। গলা খুশখুশ করলে এককাপ আদা চা নিমেষেই মেটাতে পারে সমস্যা। তবে এই আদার মধ্যেও এমন কিছু আছে যা শরীরের বিপরীত প্রতিক্রিয়াও দেখা যায়। বিশেষ করে রান্নায় অতিরিক্ত আদা ব্যবহার বা শুকনো আদা খাওয়ার নেশা শরীরে ক্ষতি ডেকে আনে। না জেনেই বিভিন্ন ক্ষেত্রে যথেচ্ছ আদা ব্যবহার করা হয়। অতিরিক্ত যে কোনও জিনিসই খারাপ, আদাও তার ব্যতিক্রমী নয়। খুব বেশি আদা খাওয়ার আগে একটু সচেতন হওয়া জরুরি।

১) ওজন স্বাভাবিকের তুলনায় কম থাকলে আদা বেশি না খাওয়াই ভাল। আদা খিদে কমিয়ে ফ্যাট ঝরাতে সাহায্য করে। প্রতি দিন আদা খেলে মেদ ঝরে। তাই ওজন বাড়ানোর পরিকল্পনা করলে খুব বেশি আদা না খাওয়াই শ্রেয়।

Advertisement

২) ডায়াবিটিসের ওষুধ খেলে বেশি আদা খাওয়া ঠিক নয়। আদা রক্ত পাতলা করে রক্তচাপ কমিয়ে দেয়। তাই সাধারণ ভাবে আদা খাওয়া উপকারী হলেও ইনস্যুলিনের মতো ওষুধের প্রভাব কমিয়ে দিতে পারে।

৩) হৃদ্‌রোগ থাকলেও অত্যধিক আদা খাওয়া ঠিক হবে না। বেশি আদা খেলে হৃদ্‌স্পন্দনের হার বেড়ে যেতে পারে। আদা খুব বেশি মাত্রায় খেলে রক্তচাপ কমে যাওয়ার আশঙ্কা থাকে। সে ক্ষেত্রেও হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

৪) আদায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এর ফলে হজমের প্রক্রিয়া খুবই ভাল হয়। কিন্তু অতিরিক্ত মাত্রায় পিএইচ বাড়লে ওজন আরও কমতে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন